রবিবার, ২৫ সেপ্টেম্বর ২০২২, ১০:০৪ পূর্বাহ্ন

বিজ্ঞপ্তি :
দৈনিক বাংলাদেশ সমাচার পত্রিকাতে আপনাকে স্বাগতম! বাংলাদেশ সমাচার পড়ুন,বিজ্ঞাপন দিন সহযোগী হোন! বাংলাদেশ সমাচার পড়ুন বেকারত্ব দূর করুন ।
শিরোনাম :
নোয়াখালীতে ক্রাইম পেট্রোল দেখে শিখে অদিতাকে খুন,   ধর্ষণে ব্যর্থ হয়ে বালিশ চাপায় শ্বাসরোধ; মৃত্যু নিশ্চিত করতে জবাই মেসির জোড়া গোলে আর্জেন্টিনার দুর্দান্ত জয় এইচএসসি ব্যাচ-২২ এর উদ্যোগে ও আয়োজনে ব্যতিক্রমী শিক্ষা সমাপনী “Flashmob” অনুষ্ঠিত ধোবাউড়া কলসিন্দুরে ফুটবল কন‍্যাদের পরিবারের পাশে জেলা প্রশাসন কমেছে বিক্রি, হতাশ সদরঘাটের ব্যবসায়ীরা জগন্নাথ বিশ্ববিদ্যালয় স্থবির কেন্দ্রীয় গবেষণাগার স্থাপন প্রকল্প জগন্নাথ বিশ্ববিদ্যালয় নিয়োগ প্রক্রিয়ায় অসঙ্গতির তদন্তে অর্ধবছর পার বাংলাদেশ প্রেসক্লাব শ্রীমঙ্গল উপজেলা শাখার কমিটি গঠন দুর্গাপুরে ৫নং ঝালুকা ইউনিয়ন বঙ্গবন্ধু সৈনিকলীগের কমিটি গঠন সাফজয়ী নারী ফুটবল দলের গোলরক্ষক রূপনা চাকমাকে বাড়ি তৈরি করে দেয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

মেঘদূত-এর দ্বিতীয় প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

গত ১৬ সেপ্টেম্বর ২০২২, বিকেল ৪টায় কবিতা ক্যাফেতে আনন্দমুখর আয়োজনের মাধ্যমে মেঘদূত এর দ্বিতীয় প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়েছে। গান, কবিতা পাঠ এবং উদীয়মান লেখকদের গ্রন্থ আলোচনা ছিল উক্ত আয়োজনে। শিল্পী, লেখক, পাঠক ও সংস্কৃতি প্রিয় মানুষের পদচারণায় মুখরিত ছিল কবিতা ক্যাফে শরতের বিকেলটি।
অনুষ্ঠানটি উপস্থাপনা করেছেন আবৃত্তিশিল্পী সঞ্চিতা নাসরীন। সম্মিলিত কন্ঠে মেঘদূত থিম সংগীত পরিবেশনার মাধ্যমে শুরু হয় অনুষ্ঠান। গানটির রচয়িতা তাহেরা আফরোজ এবং সুরকার সেতার শিল্পী রীনাত ফওজিয়া। কম্পোজিশন করেছেন তাপস ইকবাল এবং মিক্সি মাস্টারিং করেছেন মুশফিক লিটু।
এরপর ছিল কবিতা পাঠের পর্ব। কবিবৃন্দ তাদের রচিত কবিতা পাঠ করেন। কবিতা পাঠে যেসকল কবি অংশ নিয়েছেন তারা হলেন, ডা. আতিয়ার রহমান, পারভিন সেলিনা আখতার, মাকসুদা আননাহাল, খান আফিফা লুনা, নাশিদ নওয়াজেশ, রতন আলী, শহীদুল হক বাদল, সুমন্ত রায়, মো. ফখরুল ইসলাম, মাহাবুবা হক, সামছুন্নাহার, মোসাম্মৎ আয়শা আক্তার, নুরুদ্দিন শেখ ও তাহেরা আফরোজ।
কবিতা পাঠের পর মেঘদূত সভাপতি চৌধুরী রাসেদুন্নবী সামগ্রিক বিষয় নিয়ে বক্তব্য উপস্থাপন করেন।
এবারের আয়োজনে সবচেয়ে আকর্ষণ ছিল উদীয়মান লেখকদের গ্রন্থ আলোচনা পর্বটি। মোট ৭ টি গ্রন্থ অন্তর্ভুক্ত হয় আলোচনার জন্য। আলোচনার অন্তর্ভুক্ত ৫ টি কাব্যগ্রন্থ হলো – কবি পারভিন সেলিনা আখতার এর ‘ অনুভূতির অনুরণন ‘, কবি নাশিদ নওয়াজেশ এর ‘ কল্পলোকের মর্মকথা ‘, কবি আতিয়ার রহমান এর ‘ নৈতিকতার নবায়ন ‘, কবি মাহাবুবা হক এর ‘ ঘাসফুল ‘ এবং কবি মাকসুদা আননাহাল এর ‘ আনারস রঙের আলোয় ‘। গ্রন্থ সমূহ নিয়ে আলোচনা করেন যথাক্রমে মাকসুদা আননাহাল, তাহেরা আফরোজ, সঞ্চিতা নাসরীন, খান আফিফা লুনা ও সুমন্ত রায়। মেঘদূত এর সাধারণ সম্পাদক তাহেরা আফরোজ এর মুক্তিযুদ্ধভিত্তিক উপন্যাস ‘বকুল ফুল ‘ নিয়ে আলোচনা করেন কবি ও কথাসাহিত্যিক নাশিদ নওয়াজেশ। মেঘদূত এর সভাপতি চৌধুরী রাসেদুন্নবী এর ‘ বাংলা বানানের নিয়মকানুন ‘ বইটি নিয়ে আলোচনা করেন কবি আতিয়ার রহমান।
এরপর গানের সুরে ভরিয়ে তোলেন শিল্পীরা। চারজন শিল্পী সংগীত পরিবেশনা করেন। এরা হলেন নজরুল সংগীত শিল্পী লুৎফুন নাহার পাখি, লোকসংগীত শিল্পী এরশাদুর রহমান এবং আধুনিক গানের শিল্পী মৌসুমি। শিশু শিল্পী মাহপারা ইসলাম সামারা একটি রবীন্দ্র সংগীত পরিবেশনা করেন।
সবশেষে ছিল যাদু প্রদর্শন। যাদু প্রদর্শন করেন মেঘদূত সুহৃদ জুয়েল জুলু। দ্বিতীয় প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে একটি কেক কাটার মাধ্যমে অনুষ্ঠান সমাপ্ত হয়। মেঘদূত এর সাধারণ সম্পাদক তাহেরা আফরোজ আয়োজনে সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ দিয়ে সমাপ্তি ঘোষণা করেন। সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ এর অনুষ্ঠানস্হলে আগমন ছিল বাড়তি পাওয়া।

Please Share This Post in Your Social Media

বিজ্ঞপ্তি

©দৈনিক বাংলাদেশ সমাচার 2022All rights reserved