সোমবার, ৩০ জানুয়ারী ২০২৩, ০৩:১৩ অপরাহ্ন

বিজ্ঞপ্তি :
দৈনিক বাংলাদেশ সমাচার পত্রিকাতে আপনাকে স্বাগতম! বাংলাদেশ সমাচার পড়ুন,বিজ্ঞাপন দিন সহযোগী হোন! বাংলাদেশ সমাচার পড়ুন বেকারত্ব দূর করুন ।
শিরোনাম :
হাজিরহাট হামেদিয়া কামিল এমএ মাদ্রাসার সবক ও দোয়া অনুষ্ঠান ছাতকে ৩ দিন ধরে নিখোঁজ রয়েছে  মাদ্রাসা ছাত্র সায়েজ আমিন  টঙ্গীতে সফিউদ্দিন সরকার একাডেমি এন্ড কলেজ এর ওরিয়েন্টেশন ও  নবীনবরণ অনুষ্ঠিত ঢাকার ধামরাইয়ে আমছিমুর গ্রামে মুক্তিযোদ্ধাদের স্মৃতিস্তম্ভ নির্মাণের দাবি শেরপুরে মঞ্চস্থ হলো নাটক ‘একাত্তরের বীরকন্যা’ জয়পুরহাটের আক্কেলপুরে পরিত্যক্ত ৩টি শুটারগান উদ্ধার করেছে র‍্যাব ব্রাহ্মণবাড়িয়ায় -২ উপনির্বাচনের এমপি প্রার্থী দুইদিন ধরে নিখোঁজ  নওগাঁয় অটো-চার্জার চাপায় এক শিশুর মৃত্যু কালাইয়ে নানা আয়োজন বিশ্ব কুষ্ঠ  দিবস পালিত তুমব্রু সীমান্তের বাস্তুচ্যূত রোহিঙ্গাদের ডাটা এন্ট্রি কার্যক্রম শুরু

ভারতে ৯ জনকে মেরে ফেলা বাঘকে গুলি করে হত্যা

ভারতে একটি বাঘের আক্রমণে ৯ জন প্রাণ হারানোর পর ওই বাঘকে গুলি করে হত্যা করেছে পুলিশ। দেশটির বিহারের ‘চাম্পারানের মানুষখেকো’ ওই বাঘটিকে হত্যা করতে পুলিশসহ ২০০ জেলা কর্মকর্তা অংশ নেন। বেশ কয়েকটি হাতি ব্যবহার করে বাঘটিকে খুঁজে বের করা হয়। খবর বিবিসির।

বিহারের চাম্পারন জেলার বাল্মীকি ব্যাঘ্র অভয়ারণ্যের পার্শ্ববর্তী অঞ্চলে কয়েক দিন ধরে সাড়ে তিন বছর বয়সী ওই বাঘটির উপদ্রব দেখা যায়। গত তিনদিনে ৯ জনের প্রাণ কেড়েছে এটি। এদের মধ্যে এক শিশুও রয়েছে।

বাঘের আতঙ্কে ভুগতে থাকা স্থানীয় বাসিন্দারা দল বেঁধে গ্রামের বিভিন্ন জায়গায় বিক্ষোভ দেখাচ্ছিলেন। বেশ কিছু সরকারি ও বেসরকারি গাড়ি ভাঙচুরের ঘটনাও সামনে আসে। কেন বাঘটিকে ধরা বা মেরে ফেলার চেষ্টা করা হচ্ছে না সেই দাবি তোলা হয়। এরপর উপায়ান্তর না দেখে নরখাদক ওই বাঘটিকে দেখামাত্র গুলির নির্দেশ দেয় বনবিভাগ।

অবশেষে শনিবার বিকেলের দিকে ডোরাকাটা ওই বাঘকে ঘায়েল করতে সক্ষম হলেন বনকর্মীরা। গ্রামবাসীরা আখের খেতে বাঘের উপস্থিতি টের পেয়ে বনবিভাগে খবর পাঠায়।

বাঘের আতঙ্কে থাকা গ্রামবাসীদের ভরসা দিতে গ্রাম ও জঙ্গলের আশেপাশে পুলিশ ও বনকর্মীরা ঘাঁটি গাড়েন। বাঘের উপস্থিতি টের পেয়েই গুলি চালানো হয়। ওই বাঘটিকে হত্যার অভিযানের নেতৃত্ব দিয়েছে বিহার পুলিশ।

এদিকে ৯শ বর্গ কিলোমিটারের বাল্মীকি ব্যাঘ্র সংরক্ষণ প্রকল্পের এই বাঘটির মৃত্যুর পর এই মুহূর্তে বাঘের সংখ্যা দাঁড়াল ৩৯য়ে। বিশ্বের ৭০ শতাংশের বেশি বন্য বাঘের আবাসস্থল ভারত। ২০১৯ সালে ভারত সরকারের দেওয়া তথ্য অনুযায়ী, প্রতিবছর দেশটিতে বাঘের আক্রমণে ৪০ থেকে ৫০ জনের মৃত্যু হয়েছে।


বিজ্ঞপ্তি

©দৈনিক বাংলাদেশ সমাচার 2022All rights reserved