রবিবার, ০৪ ডিসেম্বর ২০২২, ০৩:৫৬ পূর্বাহ্ন

বিজ্ঞপ্তি :
দৈনিক বাংলাদেশ সমাচার পত্রিকাতে আপনাকে স্বাগতম! বাংলাদেশ সমাচার পড়ুন,বিজ্ঞাপন দিন সহযোগী হোন! বাংলাদেশ সমাচার পড়ুন বেকারত্ব দূর করুন ।

ওপেনিং জুটিতে ১৬ দলের মধ্যে ১৫তম বাংলাদেশ; শীর্ষে পাকিস্তান

বাংলাদেশের ক্রিকেটে দীর্ঘদিনের সমস্যা হলো ওপেনিং জুটি। টি-টোয়েন্টি ফরম্যাটে এই সমস্যা আরও প্রকট।  তামিম ইকবাল এই ফরম্যাট থেকে অবসর নেওয়ার পর সমস্যা এতটাই ঘনীভূত হয়েছে যে- মেকশিফট ওপেনার দিয়ে ‘ঠেকার কাজ’ চালাতে হচ্ছে! আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের আগমুহূর্তে ওপেনার নিয়ে চলছে পরীক্ষা-নিরীক্ষা! এমন মুহূর্তে আইসিসি এমন একটি পরিসংখ্যান সামনে আনল, যা বাংলাদেশের জন্য রীতিমতো বিব্রতকর!

অস্ট্রেলিয়ায় আগামী ১৬ অক্টোবর থেকে শুরু হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। তার আগে গত ৬ অক্টোবর পর্যন্ত পরিসংখ্যান বিবেচনায় এনে টুর্নামেন্টে অংশগ্রহণকারী দলগুলোর ওপেনিং জুটির একটি র‌্যাংকিং তৈরি করেছে আইসিসি।

যাতে বাংলাদেশের অবস্থান ১৫ নম্বরে! শীর্ষে আছে বাবর আজম-মোহাম্মদ রিজওয়ানের দুর্দান্ত ওপেনিং জুটির পাকিস্তান। দ্বিতীয় স্থানে আছে ভারতের রোহিত শর্মা এবং লোকেশ রাহুল জুটি। গত পাঁচ বছর ধরে এই জুটি স্রেফ রাজত্ব করে যাচ্ছে।  বাংলাদেশের পরে শুধু আছে আইসিসির সহযোগী সদস্য নামিবিয়া। 

ওপেনিং জুটির এই র‌্যাংকিংয়ের তিন নম্বরে আছে নিউজিল্যান্ড। দীর্ঘদিন ধরে ওপেনিংয়ের একপ্রান্ত আগলে আছেন মার্টিন গাপটিল। বিশ্বকাপে তার সঙ্গী ডেভন কনওয়ে। টি-টোয়েন্টির বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার অ্যারন ফিঞ্চ-ডেভিড ওয়ার্নার জুটি চার নম্বরে। পাঁচ নম্বরে আছে সদ্য এশিয়া কাপ চ্যাম্পিয়ন হওয়া শ্রীরঙ্কার দুই ওপেনার পাথুম নিশাঙ্কা এবং কুশল মেন্ডিস। দুর্দান্ত ফর্মে থাকা এই জুটি এশিয়া কাপ মাতিয়ে দিয়েছিল। বিশ্বকাপেও তাদের ওপর আস্থা রেখেছে শ্রীলঙ্কা।

র‌্যাংকিংয়ের পরবর্তী অবস্থানগুলো যথাক্রমে- ছয় নম্বরে আফগানিস্তানের ওপেনার হযরতউল্লাহ জাজাই ও রহমানউল্লাহ গুরবাজ, সাতে ইংল্যান্ডের জস বাটলার ও অ্যালেক্স হেলস, আটে দক্ষিণ আফ্রিকার কুইন্টন ডি কক আর টেম্বা বাভুমা, নয়ে আয়ারল্যান্ডের পল স্টার্লিং ও অ্যান্ডি বলবার্নি, দশ নম্বরে সংযুক্ত আরব আমিরাতের মোহাম্মদ ওয়াসিম-চিরাগ সুরি, এগার নম্বরে উইন্ডিজের ব্রেন্ডন কিং-কাইল মেয়ার্স, স্কটল্যান্ডের জর্জ মানসি-ক্যালাম ম্যাকলিওড জুটি ১২ নম্বরে, ত্রয়োদশ স্থানে আছেন জিম্বাবুয়ের ক্রেগ আরভিন আর রেগিস চাকাভা, ১৪ নম্বরে আছে নেদারল্যান্ডসের ম্যাক্স ও’ডাউড  স্টেফান মাইবুর্গ, ১৫ নম্বরে বাংলাদেশের দুই মেকশিফট ওপেনার মেহেদী হাসান মিরাজ ও সাব্বির রহমান আর সবার শেষে আছে নামিবিয়ার ডিভান লা কক আর মাইকেল ফন লিনজেন।

Please Share This Post in Your Social Media

বিজ্ঞপ্তি

©দৈনিক বাংলাদেশ সমাচার 2022All rights reserved