সোমবার, ০৬ ফেব্রুয়ারী ২০২৩, ০৯:১৭ পূর্বাহ্ন

বিজ্ঞপ্তি :
দৈনিক বাংলাদেশ সমাচার পত্রিকাতে আপনাকে স্বাগতম! বাংলাদেশ সমাচার পড়ুন,বিজ্ঞাপন দিন সহযোগী হোন! বাংলাদেশ সমাচার পড়ুন বেকারত্ব দূর করুন ।
শিরোনাম :
আইডিয়াল কমার্স কলেজ ও আইডিয়াল ইন্টারন্যাশনাল স্কুল এন্ড কলেজের  শিক্ষকদের পেশাগত দক্ষতা উন্নয়ন শীর্ষক  কর্মশালা আদালতের আদেশ অমান্য করে বাড়ি নির্মাণের অভিযোগ শহিদ এএইচএম কামরুজ্জামানের কবরে পুষ্পস্তবক অর্পণ করলেন চাঁপাইনবাবগঞ্জ’র নবনির্বাচিত সংসদ সদস্যরা বাংলা মায়ের টানে মুক্তিযুদ্ধে  অংশ নিয়েছিল এদেশের বীর সন্তানরা                                                      বিশ্ব ক্যান্সার দিবস উপলক্ষে জাতীয় প্রেস ক্লাবের আবদুস সাত্তার হল রুমে আলোচনা সভা অনুষ্ঠিত ঢাকা বিশ্ববিদ্যালয়ে এক স্মৃতিময় সন্ধ্যায়  সফেনের স্বপ্নদ্রষ্টা ও আমরা ক’জন বাংলাদেশ প্রবীণ হিতৈষী সংঘ ও জরা বিজ্ঞান প্রতিষ্ঠান নির্বাচন (2023-2025) ক্যাপ্টেন শামছুল হক-বীর মুক্তিযোদ্ধা ইন্তেজার রহমান প্যানেল-এ ভোট দিন। আব্দুল হালিম পাটওয়ারী ফাউন্ডেশন কর্তৃক ৫ম ও ৮ম শ্রেণির শিক্ষার্থীদের মেধা বৃত্তি প্রদান-২০২২ নওগাঁয় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর এর অভিযানে ৬কেজি গাঁজাসহ আটক-১ নওগাঁয় মোটরসাইকেলের ধাক্কায় স্কুল ছাত্র নিহত-মা ও ছোট বোন আহত

তাজরীন গার্মেন্টস অগ্নিকান্ডের ১০ বছর : দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত সকল শ্রমিকের যথাযথ ক্ষতিপূরণ ও পুনর্বাসন নিশ্চিতের দাবি

কর্মস্থলে দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত সকল শ্রমিকের যথাযথ ক্ষতিপূরণ ও পুনর্বাসন নিশ্চিতের দাবি জানিয়েছেন শ্রমিক নিরাপত্তা ফোরামের নেতৃবৃন্দ। আজ ২৪ নভেম্বর ২০২২ তাজরীন গার্মেন্টসের অগ্নিকান্ডের ১০ বছর স্মরণে শ্রমিক নিরাপত্তা ফোরামের উদ্যোগে জুরাইন কবরস্থানে অগ্নিকান্ডে নিহতদের কবরে ফুল দিয়ে শ্রদ্ধাজ্ঞাপন এবং জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধন কর্মসূচিতে বক্তারা এ দাবি জানান।

জুরাইন কবরস্থানে শ্রদ্ধাজ্ঞাপন এবং জাতীয় প্রেসক্লাবের সামনে মানবন্ধনে বক্তারা বলেন, তাজরীন গার্মেন্টস দুর্ঘটনার ১০ বছর হয়ে গেলেও এখনো ক্ষতিগ্রস্ত শ্রমিক ও তার পরিবারের সদস্যরা মানবেতর জীবনযাপন করছেন। নিহত শ্রমিকের পরিবার ও আহত শ্রমিকদের আজও পুনর্বাসনের উদ্যোগ নেওয়া হয়নি। কারখানা মালিকসহ দোষীদের এখনো শাস্তি নিশ্চিত করতে পারেনি সরকার। এসময় তাজরীন ট্রাজেডিসহ সকল দুর্ঘটনার বিচার, উপযুক্ত ক্ষতিপূরণ, সুচিকিৎসা ও পুনর্বাসনের পাশাপাশি নিরাপদ কারখানা ও কর্মস্থল নিশ্চিত করার দাবি জানান বক্তারা।

এছাড়া প্রাতিষ্ঠানিক ও অপ্রাতিষ্ঠানিক নির্বিশেষে সকল শ্রমিককে শ্রম আইনের আওতায় আনা, ক্ষতিপূরনের জাতীয় মানদন্ড তৈরি করা, পেশাগত রোগে আক্রান্ত ও দূর্ঘটনায় আহত শ্রমিকের চিকিৎসার জন্য বিশেষায়িত হাসপাতাল প্রতিষ্ঠা এবং হাসপাতালগুলোতে বিশেষ ইউনিট স্থাপন, প্রতিটি শিল্প কারখানায় শ্রমিক কল্যাণ তহবিল গঠন ও কার্যকর করা এবং শ্রম সংক্রান্ত আইন ও বিধি বিধান লঙ্গনকারীদের শাস্তি নিশ্চিতের দাবি জানান তারা।

শ্রদ্ধাজ্ঞাপন ও মানববন্ধন কর্মসূচিতে জাতীয় শ্রমিক জোট বাংলাদেশের সভাপতি সাইফুজ্জামান বাদশা’র নেতৃত্বে শ্রদ্ধাজ্ঞাপন ও মানববন্ধনে আরো উপস্থিত ছিলেন শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ (স্কপ) এর যুগ্ম সমন্বয়কারী আহসান হাবিব বুলবুল, বাংলাদেশ জাতীয় শ্রমিক ফেডারেশনের সভাপতি শামীম আরা, জাতীয় শ্রমিক জোটের কার্যকরী সভাপতি মোঃ আব্দুল ওয়াহেদ, বাংলাদেশ শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক এ এম ফয়েজ হোসাইন, গৃহশ্রমিক অধিকার প্রতিষ্ঠা নেটওয়ার্কের ভারপ্রাপ্ত সমন্বয়কারী আবুল হোসাইন, শ্রমিক নিরাপত্তা ফোরামের সদস্য সচিব সেকেন্দার আলী মিনা, বিলস  পরিচালক নাজমা ইয়াসমীন, কর্মজীবী নারীর নির্বাহী পরিচালক (ভারপ্রাপ্ত) সানজিদা সুলতানা, তাজরীন গার্মেন্টস দুর্ঘটনায় আহত শ্রমিক জরিনা বেগম, রেবা বেগম এবং হালিমা আক্তার প্রমুখ। এছাড়া শ্রমিক নিরাপত্তা ফোরাম অন্তর্ভূক্ত সংগঠনসমূহের প্রতিনিধি, শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ (স্কপ), গার্মেন্টস শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ (জি-স্কপ) অন্তর্ভূক্ত জাতীয় ট্রেড ইউনিয়ন ফেডারেশন, মানবাধিকার সংগঠনসমূহের প্রতিনিধি, তাজরীন দুর্ঘটনায় আহত শ্রমিক এবং নিহত শ্রমিকদের পরিবারের সদস্য এবং বিভিন্ন গার্মেন্টস ট্রেড ইউনিয়ন সংগঠনসমূহের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।


বিজ্ঞপ্তি

©দৈনিক বাংলাদেশ সমাচার 2022All rights reserved