সোমবার, ৩০ জানুয়ারী ২০২৩, ০১:৫৯ অপরাহ্ন

বিজ্ঞপ্তি :
দৈনিক বাংলাদেশ সমাচার পত্রিকাতে আপনাকে স্বাগতম! বাংলাদেশ সমাচার পড়ুন,বিজ্ঞাপন দিন সহযোগী হোন! বাংলাদেশ সমাচার পড়ুন বেকারত্ব দূর করুন ।
শিরোনাম :
ব্রাহ্মণবাড়িয়ায় -২ উপনির্বাচনের এমপি প্রার্থী দুইদিন ধরে নিখোঁজ  নওগাঁয় অটো-চার্জার চাপায় এক শিশুর মৃত্যু কালাইয়ে নানা আয়োজন বিশ্ব কুষ্ঠ  দিবস পালিত তুমব্রু সীমান্তের বাস্তুচ্যূত রোহিঙ্গাদের ডাটা এন্ট্রি কার্যক্রম শুরু বর্তমান সরকার শিক্ষাকে আধুনিক ও ডিজিটালাইজেশন করেছে-শিল্পমন্ত্রী বাংলাদেশ পুলিশ সার্ভিস এসোসিয়েশন এর উদ্যোগে নোয়াখালী জেলা পুলিশের আয়োজনে সোনাইমুড়ী থানা প্রাঙ্গণে অসহায় শীতার্তদের মাঝে শীত বস্ত্র বিতরণ শেরপুরের ঝিনাইগাতীতে বিলুপ্ত প্রজাতির প্রাণি মেছো বাঘ উদ্ধার মানিকগঞ্জের সিংগাইরে একাধিকবার সংবাদ প্রকাশিত হলেও বন্ধ হয়নি মাটি বিক্রি   নিউজ প্রকাশ করায় ভোলায় ফের ব্যবসায়ীকে হত্যার হুমকি ড. মো. সাদী-উজ-জামান দেশের হাউজিং সেক্টরে উদ্ভাবনী চিন্তা ও অনন্য এক শুদ্ধতার কন্ঠস্বর

পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তি স্বাক্ষরের রজত জয়ন্তী পালন

বান্দরবান পার্বত্য জেলার নাইক্ষ্যংছড়িতে নাইক্ষ্যংছড়ি ১১বিজিবি’র আয়োজনে পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তির ২৫তম বর্ষপূর্তি বা রজত জয়ন্তী উপলক্ষ্যে শোভাযাত্রা,আলোচনা সভা ও শীতার্থদের মাঝে শীতবস্ত্র ও ছাত্র-ছাত্রীদের মাঝে শিক্ষা সামগ্রী বিতরণ করা হয়েছে।

শুক্রবার (২ ডিসেম্বার) দিনব্যাপী ১১বিজিবি নানাবিধ অনুষ্ঠানের আয়োজন করে। উক্ত অনুষ্ঠানে সকল জনসাধারণ,ধর্ম,বর্ণ,ও জাতি নির্বিশেষে আয়োজিত কর্মসূচীতে স্বত:স্ফূর্তভাবে অংশগ্রহণ করেন। সকাল ০৯:৩০টায় বিজিবি ক্যাম্প থেকে সকল জনসাধারণ কাধে কাধ মিলিয়ে বর্ণাঢ্য র‌্যালিতে অংশগ্রহণ করে উপজেলা পরিষদ প্রদক্ষিণ করে আবারও র‌্যালি বিজিবি ক্যাম্পে গিয়ে শেষ হয়। এরপর বিজিবি স্কুল মাঠে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভার সমাপনী বক্তব্যে নাইক্ষ্যংছড়ি জোনের জোন কমান্ডার লে: কর্নেল মোঃ রেজাউল করিম হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে তার বক্তব্য শুরু করেন।

তিনি তার বক্তব্যে পার্বত্য জেলার দীর্ঘস্থায়ী সংঘাতের শান্তিপূর্ণ সমাধানের লক্ষ্যে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বে ১৯৯৭ সালের ২ডিসেম্বর পার্বত্য শান্তি চুক্তি করে জাতিকে একটি সংকটময় পরিস্থিতি থেকে মুক্ত করেছেন বলে সকলকে অবহিত করেন।

এছাড়াও উপস্থিত পাহাড়ি এবং বাঙ্গালীদের উদ্দেশ্যে পার্বত্য শান্তি চুক্তির পটভূমি শান্তি চুক্তির উল্লেখযোগ্য বাস্তবায়ন এবং শান্তি ও সম্প্রীতি প্রচেষ্টায় জোনের উল্লেখযোগ্য কার্যক্রম সমূহ আলোকপাত করেন। তিনি নাইক্ষ্যংছড়ি জোনের সম্প্রীতির বন্ধনকে আরও সুদৃঢ় ও অটুট করা, সর্বস্তরের জনসাধারণের একে অপরের সাথে সম্পৃক্ত থেকে সুখে দুঃখে পাশে দাঁড়ানো এবং সম্প্রীতির বন্ধনকে যেন কেউ নষ্ট করতে না পারে সেজন্য সবাইকে সতর্ক থাকার আহ্বান জানান। এছাড়াও নাইক্ষ্যংছড়ি এলাকাকে মাদক ও সন্ত্রাস মুক্ত করার জন্য সকল ধরনের কার্যকরী ব্যবস্থা গ্রহণের আশ্বাসসহ সকলের সহযোগিতা কামনা করেন।

এই ঐতিহাসিক পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তি স্বাক্ষরের ২৫তম বর্ষপূর্তি উদযাপন উপলক্ষ্যে নাইক্ষ্যংছড়ি জোন বিভিন্ন কর্মসূচি পালন করেন। কর্মসূচীর মধ্যে ছিল সীমান্ত সুরক্ষা,চোরাচালান প্রতিরোধ,অবৈধ অনুপ্রবেশ,নারী ও শিশু পাচার রোধ এবং অভ্যন্তরীণ সন্ত্রাস দমনসহ পার্বত্য এলাকার সাধারণ জনগণের সাথে শান্তি,সম্প্রীতি, শিক্ষার মান উন্নয়ন,খেলাধুলা এবং জীবনযাত্রার মান উন্নয়নের লক্ষ্যে শুরু থেকেই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। এরই ধারাবাহিকতায় শান্তি,সম্প্রীতি ও উন্নয়নের ধারাকে অব্যাহত রাখার লক্ষ্যে পার্বত্য চট্টগ্রাম শান্তিচুক্তি স্বাক্ষরের ২৫তম বর্ষপূর্তি বা রজত জয়ন্তী উদযাপন উপলক্ষ্যে সদর দপ্তর বান্দরবান রিজিয়ন, বান্দরবান সেনানিবাসের নির্দেশনা অনুসারে বাঙালি ও পাহাড়িদের অংশগ্রহণে শোভাযাত্রা, শিক্ষা সহায়ক সামগ্রী বিতরণ,শীতবস্ত্র বিতরণ, বিনামূল্যে চিকিৎসা সেবা ও ওষুধ বিতরণ,বাঙালি ও পাহাড়িদের অংশগ্রহণে প্রীতি ফুটবল ম্যাচ ও আলোচনা সভা আয়োজন করা হয়।

উক্ত কর্মসূচীতে অতিথি হিসেবে ছিলেন,উপ-অধিনায়ক মেজর মো: মনজুরুল আলম,নাইক্ষ্যংছড়ি উপজেলা নির্বাহী অফিসার রোমেন শর্মা,দোছড়ি ইউপি চেয়ারম্যান মো: ইমরান ও সোনাইছড়ি ইউপি চেযারম্যান এ্যানিং মার্মাসহ স্থানীয় জনপ্রতিনিধি,হেডম্যান,বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকসহ ছাত্র-ছাত্রী,পাহাড়ি ও বাঙালি গণ্যমান্য ব্যক্তিবর্গ,সর্বস্তরের জনসাধারণ, গণমাধ্যম প্রতিনিধিবৃন্দ এবং বিজিবি সদস্যগণ উপস্থিত ছিলেন।

অত্র অঞ্চলের শান্তি সম্প্রীতি উন্নয়নের ধারাবাহিকতা বজায় রাখার লক্ষ্যে ভবিষ্যতে বিজিবি এ ধরনের কল্যাণ ও সহযোগিতামূলক কার্যক্রম অব্যাহত থাকবে বলে জানান।


বিজ্ঞপ্তি

©দৈনিক বাংলাদেশ সমাচার 2022All rights reserved