সোমবার, ০৬ ফেব্রুয়ারী ২০২৩, ০৮:৫৮ পূর্বাহ্ন

বিজ্ঞপ্তি :
দৈনিক বাংলাদেশ সমাচার পত্রিকাতে আপনাকে স্বাগতম! বাংলাদেশ সমাচার পড়ুন,বিজ্ঞাপন দিন সহযোগী হোন! বাংলাদেশ সমাচার পড়ুন বেকারত্ব দূর করুন ।
শিরোনাম :
আইডিয়াল কমার্স কলেজ ও আইডিয়াল ইন্টারন্যাশনাল স্কুল এন্ড কলেজের  শিক্ষকদের পেশাগত দক্ষতা উন্নয়ন শীর্ষক  কর্মশালা আদালতের আদেশ অমান্য করে বাড়ি নির্মাণের অভিযোগ শহিদ এএইচএম কামরুজ্জামানের কবরে পুষ্পস্তবক অর্পণ করলেন চাঁপাইনবাবগঞ্জ’র নবনির্বাচিত সংসদ সদস্যরা বাংলা মায়ের টানে মুক্তিযুদ্ধে  অংশ নিয়েছিল এদেশের বীর সন্তানরা                                                      বিশ্ব ক্যান্সার দিবস উপলক্ষে জাতীয় প্রেস ক্লাবের আবদুস সাত্তার হল রুমে আলোচনা সভা অনুষ্ঠিত ঢাকা বিশ্ববিদ্যালয়ে এক স্মৃতিময় সন্ধ্যায়  সফেনের স্বপ্নদ্রষ্টা ও আমরা ক’জন বাংলাদেশ প্রবীণ হিতৈষী সংঘ ও জরা বিজ্ঞান প্রতিষ্ঠান নির্বাচন (2023-2025) ক্যাপ্টেন শামছুল হক-বীর মুক্তিযোদ্ধা ইন্তেজার রহমান প্যানেল-এ ভোট দিন। আব্দুল হালিম পাটওয়ারী ফাউন্ডেশন কর্তৃক ৫ম ও ৮ম শ্রেণির শিক্ষার্থীদের মেধা বৃত্তি প্রদান-২০২২ নওগাঁয় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর এর অভিযানে ৬কেজি গাঁজাসহ আটক-১ নওগাঁয় মোটরসাইকেলের ধাক্কায় স্কুল ছাত্র নিহত-মা ও ছোট বোন আহত

চাঁপাইনবাবগঞ্জে প্রতিবন্ধী দিবস উপলক্ষে হুইল চেয়ার বিতরণ

‘অন্তর্ভুক্তিমূলক উন্নয়নের জন্য পরিবর্তনমূখী পদক্ষেপঃ প্রবেশগম্য ও সমতাভিত্তিক বিশ্ব বিনির্মাণে উদ্ভাবনের ভূমিকা’ প্রতিপাদ্যে চাঁপাইনবাবগঞ্জে ৩১ তম আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস এবং ২৪ তম জাতীয় প্রতিবন্ধী দিবস পালিত হয়েছে।
এ উপলক্ষে গত রবিবার জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা এবং প্রতিবন্ধী ব্যক্তিদের মাঝে বিনামূল্যে হুইল চেয়ার বিতরণ করা হয়।
আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, চাঁপাইনবাবগঞ্জের জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁন। প্রধান অতিথি বলেন, ‘প্রতিবন্ধীরা আমাদের ভাই, আমাদের বোন আমাদেরই আপনজন। তারা এই সমাজেরই অংশ। অনুকম্পা নয একটু সহযোগিতার মাধ্যমে তাদের অংশগ্রহণ নিশ্চিত করে আসুন আমরা সমাজটাকে গড়ে তুলি। বিশ্বের বুকে বাংলাদেশকে একটি রোল মডেল হিসেবে প্রতিষ্ঠিত করি।’
অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আহমেদ মাহবুব-উল-ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় অংশ নেন স্থানীয় সরকার চাঁপাইনবাবগঞ্জের উপ-পরিচালক দেবেন্দ্র নাথ উরাঁও, গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. মহসীন, সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডা. রাকিবুল ইসলাম, চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার প্যানেল মেয়র-৩ নাজনীন ফাতেমা জিনিয়া। সভা সঞ্চালনা করেন জেলা সমাজ সেবা অফিসার (রেজি.) মো. ফিরোজ কবির। প্রতিবন্ধীরা তাদের বিভিন্ন সমস্যার কথা তুলে ধরেন এবং তাদের ভাতা ৫ হাজার টাকা করার জন্য জেলা প্রশাসকের দৃষ্টি আকর্ষণ করলে জেলা প্রশাসক বলেন- সচিব মহোদয়ের সঙ্গে বিষয়টি নিয়ে কথা বলব।
পরে শিশুসহ ৭জন শারীরিক প্রতিবন্ধী নারী ও পুরুষের মাঝে হুইল চেয়ারগুলো বিতরণ করেন জেলা প্রশাসক।
চাঁপাইনবাবগঞ্জ জেলায় সবমিলিয়ে প্রতিবন্ধীর সংখ্যা ৪২ হাজার ৪০১জন। এর মধ্যে ভাতার আওতায় এসেছেন ২৮ হাজার ৮৫৫জন। এছাড়া ৩৮৭জন পাচ্ছেন শিক্ষা উপবৃত্তি।
এই তথ্য তুলে ধরে জেলা সমাজসেবা কার্যালয়ের কর্মকর্তা মো. ফিরোজ কবির জানান, জেলা অটিজম প্রতিবন্ধী রয়েছেন ৭১৩ জন, শারীরিক ২১ হাজার ৫১০ জন, দীর্ঘস্থায়ী মানসিক অসুস্থতাজনিত ১ হাজার ৮১ জন, দৃষ্টি প্রতিবন্ধী ৬ হাজার ৫৩০জন, বাক ২ হাজার ৪৯১জন, বুদ্ধি প্রতিবন্ধী ৩ হাজার ৮২৩জন, শ্রবণ প্রতিবন্ধী ১ হাজার ৭৮১ জন, শ্রবণ ও দৃষ্টি প্রতিবন্ধী ৯৯ জন, অন্যান্য ২৭৮ জন, সেরিব্রালপালসি প্রতিবন্ধী ২ হাজার ৯৮ জন, বহুমাতৃক প্রতিবন্ধী ১ হাজার ৯৩৯ জন, ডাউন সিনড্রোম প্রতিবন্ধী ৬২ জন।


বিজ্ঞপ্তি

©দৈনিক বাংলাদেশ সমাচার 2022All rights reserved