সোমবার, ৩০ জানুয়ারী ২০২৩, ০১:১২ অপরাহ্ন

বিজ্ঞপ্তি :
দৈনিক বাংলাদেশ সমাচার পত্রিকাতে আপনাকে স্বাগতম! বাংলাদেশ সমাচার পড়ুন,বিজ্ঞাপন দিন সহযোগী হোন! বাংলাদেশ সমাচার পড়ুন বেকারত্ব দূর করুন ।
শিরোনাম :
ব্রাহ্মণবাড়িয়ায় -২ উপনির্বাচনের এমপি প্রার্থী দুইদিন ধরে নিখোঁজ  নওগাঁয় অটো-চার্জার চাপায় এক শিশুর মৃত্যু কালাইয়ে নানা আয়োজন বিশ্ব কুষ্ঠ  দিবস পালিত তুমব্রু সীমান্তের বাস্তুচ্যূত রোহিঙ্গাদের ডাটা এন্ট্রি কার্যক্রম শুরু বর্তমান সরকার শিক্ষাকে আধুনিক ও ডিজিটালাইজেশন করেছে-শিল্পমন্ত্রী বাংলাদেশ পুলিশ সার্ভিস এসোসিয়েশন এর উদ্যোগে নোয়াখালী জেলা পুলিশের আয়োজনে সোনাইমুড়ী থানা প্রাঙ্গণে অসহায় শীতার্তদের মাঝে শীত বস্ত্র বিতরণ শেরপুরের ঝিনাইগাতীতে বিলুপ্ত প্রজাতির প্রাণি মেছো বাঘ উদ্ধার মানিকগঞ্জের সিংগাইরে একাধিকবার সংবাদ প্রকাশিত হলেও বন্ধ হয়নি মাটি বিক্রি   নিউজ প্রকাশ করায় ভোলায় ফের ব্যবসায়ীকে হত্যার হুমকি ড. মো. সাদী-উজ-জামান দেশের হাউজিং সেক্টরে উদ্ভাবনী চিন্তা ও অনন্য এক শুদ্ধতার কন্ঠস্বর

দেশের প্রাণ প্রকৃতি রক্ষায় সুফলের বাগান – প্রধান বন সংরক্ষক

কক্সবাজারের উত্তর বনবিভাগের বাঘখালী রেঞ্জের ঘিলাতলী এলাকার ঘিলাতলী বিটের ১৩৫ হেক্টর ২০২১-২০২২ সালের সুফলের বাগান পরিদর্শন করেছেন বাংলাদেশ বনবিভাগের প্রধান বন সংরক্ষক আমীর হোসেন চৌধুরী।
বুধবার (১৪ ডিসেম্বর) সকালে তিনি পরিদর্শনে যান। এসময় সাথে ছিলেন চট্রগ্রাম অঞ্চলের বন সংরক্ষক বিপুল কৃষ্ণ দাশ, কক্সবাজার উত্তর বনবিভাগের বিভাগীয় বন কর্মকর্তা আনোয়ার হোসেন সরকার , সহকারী বন সংরক্ষক ডঃ প্রান্তৗষ চন্দ্র রায়,বাকখালী রেঞ্জ কর্মকর্তা মোঃ সরওয়ার জাহান, প্রমুখ।পরিদর্শন শেষে প্রধান বন সংরক্ষক আমীর হোসেন চৌধুরী জানান, প্রাণ প্রকৃতি রক্ষায় বনায়ন । ঠিক তেমনি সুফলের মাধ্যমে এখন স্থানীয়রা সুবিধা পাচ্ছে বিভিন্নভাবে। ঘিলাতলীর ১৩৫ হেক্টর সুফলের বিভিন্ন প্রজাতির চারা গাছ অনেকটা বড় ও সবুজ হয়েছে । দেখে ভাল লাগলো ।

বনবিভাগে সবসময় দেশের কথা চিন্তা করে কাজ করে । এখন দেশের জন্য গাছের বা সবুজায়নের দরকার। তাই আমাদের প্রত্যেকের দরকার এই বাগান রক্ষা করে সুন্দর একটি দেশ বির্নিমাণে সহায়তা করা। চট্রগ্রাম অঞ্চলের বন সংরক্ষক বিপুল কৃষ্ণ দাশ জানান, ঘিলাতলী বিটের টেকসই বন ও জীবিকা (সুফল) প্রকল্পের ১৩৫ হেক্টর বনায়ন দেখে মুগ্ধ হয়েছি। এখানকার মানুষগুরো আন্তরিক । তাদের সহযোগিতায় আমাদের এই বনায়ন রক্ষা হবে বলে আশা করছি।কক্সবাজার উত্তর বনবিভাগের বিভাগীয় বন কর্মকর্তা আনোয়ার হোসেন সরকার জানান, আজকে প্রধান বন সংরক্ষক সুফলের বাগান দেখে অত্যান্ত খুশি হয়েছে । আশা করছি আমরা সব বাগান এইভাবে করতে পারবো।

বাকখালী রেঞ্জ কর্মকর্তা মোঃ সরওয়ার জাহান জানান, বাকখালী রেঞ্জ থেকে ঘিলাতলী বিটে বিভিন্ন প্রজাতির চারা রোপন করে সুফল প্রকল্পের বাগান করা হয়েছে । আজকে প্রধান বন সংরক্ষক পরিদর্শন করে গেছেন । আশা করছি বাগানগুরো দেখে ভাল লেগেছে। উল্লেখ্য বাকখালী রেঞ্জে ঘিলাতলী বিটে ৪শত হেক্টর বিভিন্ন প্রজাতির চারা রোপন করে বনায়ন করা হয়।


বিজ্ঞপ্তি

©দৈনিক বাংলাদেশ সমাচার 2022All rights reserved