সোমবার, ০৬ ফেব্রুয়ারী ২০২৩, ০৯:১৫ পূর্বাহ্ন

বিজ্ঞপ্তি :
দৈনিক বাংলাদেশ সমাচার পত্রিকাতে আপনাকে স্বাগতম! বাংলাদেশ সমাচার পড়ুন,বিজ্ঞাপন দিন সহযোগী হোন! বাংলাদেশ সমাচার পড়ুন বেকারত্ব দূর করুন ।
শিরোনাম :
আইডিয়াল কমার্স কলেজ ও আইডিয়াল ইন্টারন্যাশনাল স্কুল এন্ড কলেজের  শিক্ষকদের পেশাগত দক্ষতা উন্নয়ন শীর্ষক  কর্মশালা আদালতের আদেশ অমান্য করে বাড়ি নির্মাণের অভিযোগ শহিদ এএইচএম কামরুজ্জামানের কবরে পুষ্পস্তবক অর্পণ করলেন চাঁপাইনবাবগঞ্জ’র নবনির্বাচিত সংসদ সদস্যরা বাংলা মায়ের টানে মুক্তিযুদ্ধে  অংশ নিয়েছিল এদেশের বীর সন্তানরা                                                      বিশ্ব ক্যান্সার দিবস উপলক্ষে জাতীয় প্রেস ক্লাবের আবদুস সাত্তার হল রুমে আলোচনা সভা অনুষ্ঠিত ঢাকা বিশ্ববিদ্যালয়ে এক স্মৃতিময় সন্ধ্যায়  সফেনের স্বপ্নদ্রষ্টা ও আমরা ক’জন বাংলাদেশ প্রবীণ হিতৈষী সংঘ ও জরা বিজ্ঞান প্রতিষ্ঠান নির্বাচন (2023-2025) ক্যাপ্টেন শামছুল হক-বীর মুক্তিযোদ্ধা ইন্তেজার রহমান প্যানেল-এ ভোট দিন। আব্দুল হালিম পাটওয়ারী ফাউন্ডেশন কর্তৃক ৫ম ও ৮ম শ্রেণির শিক্ষার্থীদের মেধা বৃত্তি প্রদান-২০২২ নওগাঁয় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর এর অভিযানে ৬কেজি গাঁজাসহ আটক-১ নওগাঁয় মোটরসাইকেলের ধাক্কায় স্কুল ছাত্র নিহত-মা ও ছোট বোন আহত

চৌগাছায় কুমড়ো বড়ি তৈরিতে ব্যস্ত সময় পার করছে রমনীরা

সীমান্তবর্তী উপজেলা যশোরের চৌগাছার প্রতিটি গ্রামে রমনীদের ধুম পড়ে গেছে এই বড়ি তৈরির।
কুমড়ো বড়ি গ্রাম বাংলার মানুষের কাছে খুবই পরিচিত এক নাম। শীত এলেই মজাদার এই খাবার তৈরিতে ব্যস্ত হয়ে পড়েন গ্রামের গৃহবধূরা। প্রতিটি পাড়া মহল্লার নারীরা দল বেঁধে সন্ধ্যা বা ভোর রাতে বড়ি তৈরির কাজে ব্যস্ত হয়ে পড়েন। দিনের আলোতে সেই দল পুনরায় বড়ি বিভিন্নভাবে থালা, কাঠ, জাল বা অন্য কিছুর উপর বসিয়ে তা রোদে শুকাতে দেন।

রোদে শুকানোর পরই খাওয়ার উপযোগী হয়। মাসকলাইয়ের ডাল আর চাল কুমড়োর মিশ্রণে রোদে শুকিয়ে তৈরি হয় কুমড়ো বড়ি। কুমড়ো বড়ির সাথে রুই মাছ, ইলিশ মাছ, চিংড়ি মাছ, বেগুন, হাঁস, মুরগীর ডিম বেশ মজাদার খাবার।

উপজেলার মুক্তদাহ, তেহরী, ইছাপুর, ভবানীপুরসহ বেশ কিছু গ্রাম ঘুরে দেখা গেছে, গ্রামের নারীরা চাল কুমড়ো আর মাসকলাই দিয়ে তৈরি করা বড়ি প্রস্তুত করতে বেশ ব্যস্ত। এসময় কথা হয় গৃহবধূ ফাতিমা খাতুন, লাইলী বেগম, শিল্পি পাল, বাসন্তি রানী পালের সাথে। তারা জানান, কুমড়ো বড়ি গ্রামের মানুষের কাছে অত্যন্ত পরিচিত ও সুস্বাদু এক খাবারের নাম। কেবলমাত্র শীতেই এই বড়ি তেরি করা হয়। তাই প্রতি বছর শীত এলে আমরা বড়ি তৈরিতে ব্যস্ত হয়ে পড়ি।

গৃহবধূ লাবনী পাল বলেন, চাল কুমড়ো আর পরিমাণমতো মাসকলাই হলেই তৈরি করা যায় বড়ি। বর্তমান মৌসুম হচ্ছে বড়ি তৈরির উত্তম সময়। সে কারণে গ্রামাঞ্চলে প্রতিটি বাড়িতে চলছে বড়ি তৈরির প্রস্তুুতি।


বিজ্ঞপ্তি

©দৈনিক বাংলাদেশ সমাচার 2022All rights reserved