মঙ্গলবার, ০৭ ফেব্রুয়ারী ২০২৩, ০৬:৫২ পূর্বাহ্ন

বিজ্ঞপ্তি :
দৈনিক বাংলাদেশ সমাচার পত্রিকাতে আপনাকে স্বাগতম! বাংলাদেশ সমাচার পড়ুন,বিজ্ঞাপন দিন সহযোগী হোন! বাংলাদেশ সমাচার পড়ুন বেকারত্ব দূর করুন ।
শিরোনাম :
বিএলএফ চট্টগ্রাম মহানগর ও জেলা কমিটির উদ্যোগে শ্রমিকদের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত শ্রীমঙ্গলে এমসিডা আলোয়- আলো কিশোর কিশোরী বালিকা ফুটবল টুর্নামেন্ট -২০২৩ খ্রিঃ তুরস্কে ভূমিকম্পে নিহত ১১৮, ধ্বংসস্তূপে আটকে আছেন বহু মানুষ আমার মন্তব্য ছিল ফখরুলকে নিয়ে, হিরো আলম নয়: কাদের রিয়ালের হার, শীর্ষস্থানের পয়েন্ট বাড়াল বার্সেলোনা ইবিতে ছাত্রলীগের কর্মীসভা অনুষ্ঠিত  আইডিয়াল কমার্স কলেজ ও আইডিয়াল ইন্টারন্যাশনাল স্কুল এন্ড কলেজের  শিক্ষকদের পেশাগত দক্ষতা উন্নয়ন শীর্ষক  কর্মশালা আদালতের আদেশ অমান্য করে বাড়ি নির্মাণের অভিযোগ শহিদ এএইচএম কামরুজ্জামানের কবরে পুষ্পস্তবক অর্পণ করলেন চাঁপাইনবাবগঞ্জ’র নবনির্বাচিত সংসদ সদস্যরা বাংলা মায়ের টানে মুক্তিযুদ্ধে  অংশ নিয়েছিল এদেশের বীর সন্তানরা                                                     

নওগাঁয় প্রচণ্ড শীতে ডায়রিয়া ও নিউমোনিয়া আক্রান্ত রোগী বাড়ছে

নওগাঁয় বেড়েছে শীত জনিত বিভিন্ন রোগ। নওগাঁর ১১টি উপজেলায় বয়োবৃদ্ধ, নারী ও শিশুরা আক্রান্ত হচ্ছেন শীত জনিত বিভিন্ন রোগে। বিশেষ করে ডায়রিয়া ও নিউমোনিয়ার প্রকোপ দেখা দিয়েছে। এ মাসের ২৫ তারিখ পর্যন্ত ৫ হাজার ৫শ’ দু’ জন ডায়রিয়া ও নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে জেলার বিভিন্ন হাসপাতাল গুলোতে ভর্তি হয়েছেন চিকিৎসার জন্য। এদেরমধ্যে এক সপ্তাহে ভর্তি হয়েছেন বেশী। চিকিৎসকরা বলছেন শীতের প্রকোপ বাড়ার সাথে সাথেই বেড়েছে শীতজনিত রোগ।
২৫০ শয্যাবিশিষ্ট নওগাঁ সদর আধুনিক হাসপাতাল সূত্র জানায়, গত ১৯ ডিসেম্বর থেকে ২৫ ডিসেম্বর পর্যন্ত এই হাসপাতালে ডায়রিয়ায় আক্রান্ত হয়ে ৭শ’ ৬৫ জন ও নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে ২শ’ ৯৫ জন ভর্তি হয়েছেন। আর ১ ডিসেম্বর থেকে ১৭ ডিসেম্বর পর্যন্ত ডায়রিয়ায় আক্রান্ত হয়ে ৯শ’ ৪৫ জন ও নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে ৩শ’ ৮০ জন ভর্তি হয়েছেন।
নওগাঁ জেলা সিভিল সার্জন অফিস সূত্র জানায়, চলতি মাসে নওগাঁ জেলার ১১ টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ডায়রিয়ায় আক্রান্ত হয়ে ২ হাজার ২শ’ ৪৫ জন আর নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে ৬শ’ ৭২ জন ভর্তি হয়েছেন।
নওগাঁ জেলা সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ডাঃ জাহিদ নজরুল ইসলাম বলেন, ঠাণ্ডা জনিত কারণে ডায়রিয়া ও নিউমোনিয়ায় আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে গেছে। প্রচণ্ড শীতে ভাইরাস ও ব্যাকটেরিয়া জনিত এসব রোগ ছড়িয়ে পড়ছে। সবচেয়ে বেশি আক্রান্ত হচ্ছে শিশুরা।
নওগাঁ জেলা সিভিল সার্জন ডাঃ আবু হেনা মোঃ রায়হানুজ্জামান বলেন, ৩/৪ দিন ধরে জেলার ১১টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এবং নওগাঁ সদর হাসপাতাল মিলে প্রতিদিন গড়ে ১৫০ রোগী নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে ভর্তি হয়েছেন। এটাকে ঠিক প্রকোপ বলা যাবে না। তবে অন্যান্য বছরের চেয়ে এই সংখ্যা বেশি। প্রচণ্ড শীতই মূলত ডায়রিয়া ও নিউমোনিয়ার জন্য দায়ী। ঠাণ্ডা জনিত রোগ প্রতিরোধের জন্য প্রতিটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে স্যালাইন, অ্যান্টিবায়োটিক সহ প্রয়োজনীয় ওষুধ পর্যাপ্ত মজুত রয়েছে। এছাড়াও হাসপাতালে ভর্তি রোগীদের জন্য কম্বলের প্রস্তুতি রয়েছে।
শীতের প্রকোপ অসহনীয় হয়ে উঠায় বিপাকে পড়েছেন জেলার খেটে খাওয়া মানুষ। সোমবার ২৬ ডিসেম্বর দুপুর ১২টা পর্যন্ত নওগাঁ শহর ও এর আশপাশের এলাকায় সূর্যের দেখা মেলেনি। সড়ক-মহাসড়কে বাস, ট্রাক, পিকআপ ভ্যানগুলাকে হেডলাইট জ্বালিয়ে ঝুঁকি নিয়ে চলতে দেখা গেছে। নওগাঁর বদলগাছী আবহাওয়া পর্যবেক্ষণ অফিস সোমবার ২৬ ডিসেম্বর সকাল ৯টায় জেলায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করে ১১ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। এর আগে গত শুক্রবার নওগাঁয় দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।


বিজ্ঞপ্তি

©দৈনিক বাংলাদেশ সমাচার 2022All rights reserved