মঙ্গলবার, ০৭ ফেব্রুয়ারী ২০২৩, ০৭:০১ পূর্বাহ্ন

বিজ্ঞপ্তি :
দৈনিক বাংলাদেশ সমাচার পত্রিকাতে আপনাকে স্বাগতম! বাংলাদেশ সমাচার পড়ুন,বিজ্ঞাপন দিন সহযোগী হোন! বাংলাদেশ সমাচার পড়ুন বেকারত্ব দূর করুন ।
শিরোনাম :
বিএলএফ চট্টগ্রাম মহানগর ও জেলা কমিটির উদ্যোগে শ্রমিকদের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত শ্রীমঙ্গলে এমসিডা আলোয়- আলো কিশোর কিশোরী বালিকা ফুটবল টুর্নামেন্ট -২০২৩ খ্রিঃ তুরস্কে ভূমিকম্পে নিহত ১১৮, ধ্বংসস্তূপে আটকে আছেন বহু মানুষ আমার মন্তব্য ছিল ফখরুলকে নিয়ে, হিরো আলম নয়: কাদের রিয়ালের হার, শীর্ষস্থানের পয়েন্ট বাড়াল বার্সেলোনা ইবিতে ছাত্রলীগের কর্মীসভা অনুষ্ঠিত  আইডিয়াল কমার্স কলেজ ও আইডিয়াল ইন্টারন্যাশনাল স্কুল এন্ড কলেজের  শিক্ষকদের পেশাগত দক্ষতা উন্নয়ন শীর্ষক  কর্মশালা আদালতের আদেশ অমান্য করে বাড়ি নির্মাণের অভিযোগ শহিদ এএইচএম কামরুজ্জামানের কবরে পুষ্পস্তবক অর্পণ করলেন চাঁপাইনবাবগঞ্জ’র নবনির্বাচিত সংসদ সদস্যরা বাংলা মায়ের টানে মুক্তিযুদ্ধে  অংশ নিয়েছিল এদেশের বীর সন্তানরা                                                     

২০২২ সালে ঘটনাবহুল মুসলিমবিশ্ব

 

করোনা থেকে মুক্তির বছর হিসেবে সারা বিশ্বের মুসলিমদের জন্য ২০২২ সাল ছিল অত্যন্ত গুরুত্বপূর্ণ। বৃহৎ পরিসরে পবিত্র হজসহ কূটনৈতিক তৎপরতা, রাজনৈতিক অস্থিরতাসহ বৈশ্বিক পরিমণ্ডলে ইসলাম প্রচার ছিল চোখের পড়ার মতো।

করোনা-পরবর্তী সময়ে সর্ববৃহৎ হজ

২০২২ সালের জুলাইয়ে ১০ লাখ মুসল্লির উপস্থিতিতে পবিত্র হজ অনুষ্ঠিত হয়েছে। করোনাভাইরাস রোধে দীর্ঘ দুই বছরের বিধি-নিষেধের পর এটিই ছিল সর্ববৃহৎ জনসমাগম।

বিজ্ঞাপন
এর মধ্যে সৌদি থেকে দেড় লাখ ও সারা বিশ্ব থেকে সাড়ে আট লাখ লোক হজে অংশ নেন। এর আগে ২০২১ সালে সৌদিতে অবস্থানরত মাত্র ৬০ হাজার লোক হজ পালন করেন। ২০২০ সালে কঠোর বিধি-নিষেধ মেনে ১০ হাজারের মতো লোক হজ পালন করেন। করোনার আগে ২০১৯ সালে ২৫ লাখের মতো লোক হজ পালন করে। এদিকে করোনা মহামারির দুই বছর পর এই বছরের রমজান মাসে মক্কা ও মদিনার পবিত্র দুই মসজিদে ইতিকাফ ও ইফতার আয়োজনের অনুমতি দেওয়া হয়। পবিত্র দুই মসজিদের পরিচালনা পর্ষদের নীতিমালা অনুসরণ করে অনলাইনে নিবন্ধনের মাধ্যমে নির্দিষ্টসংখ্যক মুসল্লি পবিত্র দুই মসজিদে ইতিকাফে অংশ নেন।

মদিনা বিশ্বের সবচেয়ে নিরাপদ শহর

নারীর একাকী ভ্রমণের জন্য বিশ্বের সবচেয়ে নিরাপদ শহরের তালিকার শীর্ষে রয়েছে সৌদি আরবের মদিনা নগরী। গত ফেব্রুয়ারিতে ভ্রমণবিষয়ক ব্রিটিশ কম্পানি ইনশিউর মাই ট্রিপ এক সমীক্ষায় নারীর একাকী ভ্রমণের জন্য বিশ্বের সবচেয়ে নিরাপদ পাঁচটি শহরের তালিকা প্রকাশ করে। এই তালিকার শীর্ষ পাঁচ শহরই এশিয়ায় অবস্থিত। মদিনার পর রয়েছে থাইল্যান্ডের চিয়াং মাই, আরব আমিরাতের দুবাই, জাপানের কিয়োটো ও জাপানের ম্যাকাও শহর।

উন্মুক্ত সৌদির আকাশসীমা

এ বছরের ১৫ জুলাই ইসরায়েলের জন্য নিজ দেশের আকাশসীমা উন্মুক্ত করে দেয় সৌদি আরব। এর আগে ২০২০ সালে যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় উপসাগরীয় দুই দেশ আমিরাত ও বাহরাইনের সঙ্গে ইসরায়েলের সম্পর্ক স্বাভাবিক হয়। এরই ধারাবাহিকতায় সৌদির এই পদক্ষেপকে নতুন মার্কিন প্রশাসনের মাধ্যমে ‘আব্রাহাম অ্যাকর্ডস’ চুক্তির সম্প্র্রসারণ বলে মনে করা হচ্ছে। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ফলে জ্বালানি তেলের দাম বৃদ্ধিতে অস্থির বিশ্ববাজারে এই সফরকে খুবই গুরুত্বপূর্ণ মনে করা হয়। অবশ্য ইসরায়েলের সঙ্গে স্বাভাবিক সম্পর্কের বিষয়টি জেরুজালেমকে রাজধানী করে স্বাধীন ফিলিস্তিন গঠনের ওপর নির্ভরশীল বলে জানিয়েছেন সৌদি পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান।

বাইডেনের সৌদি সফর

১৫ জুলাই সৌদি-ইসরায়েল আকাশসীমা উন্মুক্ত হওয়ার পর তেল আবিব থেকে সরাসরি জেদ্দায় আসেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এ সময় সৌদি যুবরাজ মুহাম্মদ বিন সালমানের সঙ্গে বাইডেনের বৈঠক অনুষ্ঠিত হয়। ইউক্রেন যুদ্ধ ও জ্বালানি তেলের ঊর্ধ্বগতির সময়ের এই বৈঠককে বিশ্ব রাজনীতির ভিন্ন রূপ হিসেবে মনে করা হয়। এই সময় বাইডেনের সঙ্গে আসা ইসরায়েলের চ্যানেল-১৩-এর ইহুদি সাংবাদিক গিল তামারি নিজ পরিচয় গোপন রেখে পবিত্র মক্কা নগরীর হারাম এলাকায় প্রবেশ করে। ইহুদি সাংবাদিকের আরাফা প্রাঙ্গণসহ ইসলামের ঐতিহাসিক স্থাপনা পরিদর্শনের বিষয়টি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়।

কয়েক দশক ধরে নিরস্ত্র ফিলিস্তিনিদের ওপর হামলা, বসতি দখল ও উচ্ছেদ অভিযান চালাচ্ছে ইসরায়েলের দখলদার বাহিনী। এ বছরের ১১ মে ইসরায়েলি বাহিনীর গুলিতে ফিলিস্তিনি সাংবাদিক শিরিন আবু আকলেহের নিহতের ঘটনা পুরো বিশ্বকে নাড়া দেয়। ২০০৬ সালের পর ২০২২ সালেই পশ্চিম তীরে সর্বোচ্চসংখ্যক ফিলিস্তিনি নিহত হয়। এই বছর পশ্চিম তীর, দখলকৃত পূর্ব জেরুজালেম ও গাজা উপত্যকায় ৪৭ শিশুসহ দুই শতাধিক ফিলিস্তিনির নিহতের ঘটনা ঘটেছে। তা ছাড়া শুধু পশ্চিম তীর এলাকায় ইসরায়েলি বাহিনীর হামলায় ৯ হাজারের বেশি ফিলিস্তিনি আহত হন।

দেওবন্দির ধারার মাদরাসা নিয়ে

ভারত সরকারের জরিপ

গত ৩১ আগস্ট ভারতের উত্তর প্রদেশ মাদরাসা বোর্ড কর্তৃক স্বীকৃত না হওয়া দেওবন্দ মাদরাসাসহ অন্যান্য মাদরাসার জরিপের নির্দেশ দেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। গত ১৫ নভেম্বর জমা দেওয়া জরিপে দেওবন্দ মাদরাসাসহ ৭৫টি জেলার ৩৬০টি মাদরাসার নাম উল্লেখ করা হয়। এসব প্রতিষ্ঠানের সিলেবাসে গণিত, ইংরেজি, কম্পিউটার বিজ্ঞানসহ আধুনিক বিষয়গুলো অন্তর্ভুক্ত করার প্রস্তাব দেওয়া হয়। এই উপলক্ষে গত ১৮ সেপ্টেম্বর দারুল উলুম দেওবন্দের মসজিদে রশিদে জমিয়তে উলামায়ে হিন্দ-এর সভাপতি মাওলানা আরশাদ মাদানি ও দারুল উলুম দেওবন্দের প্রধান পরিচালক মাওলানা আবুল কাসেম নোমানির নেতৃত্বে জরুরি বৈঠক অনুষ্ঠিত হয়। দুই শতাধিক মাদরাসার প্রতিনিধিদের নিয়ে এই বৈঠকে প্রাথমিক স্তর থেকে দশম শ্রেণি পর্যন্ত সাধারণ শিক্ষা কার্যক্রম শুরুসহ বিকল্প শিক্ষাব্যবস্থা গড়ে তোলার কথা বলা হয়।

হিজাবি তরুণীর তাকবির ধ্বনি

ভারতের কর্ণাটক রাজ্যের শিক্ষাপ্রতিষ্ঠানে হিজাব নিষেধাজ্ঞা নিয়ে বিতর্ক তৈরি হয়। গত ৮ ফেব্রুয়ারি মান্দিয়ার পিইসি কলেজের শিক্ষার্থী মুসকান বিবি হিজাব পরে কলেজে যান। এ সময় গেরুয়া পরা একদল তরুণ ‘জয় শ্রীরাম’ স্লোগান দিয়ে তাঁর দিকে আসার চেষ্টা শুরু করলে ওই তরুণী হাতের আঙুল উঁচু করে ‘আল্লাহু আকবার’ ধ্বনি দিতে থাকেন। বোরকা পরা নিয়ে তাঁর সাহসী বক্তব্য সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক ভাইরাল হয়। পরবর্তী সময়ে ভারতের জমিয়তে উলামায়ে হিন্দ-এর সভাপতি মাওলানা মাহমুদ মাদানির পক্ষ থেকে তাঁকে পাঁচ লাখ রুপি পুরস্কার দেওয়া হয়।

অবদান রাখায় সম্মাননা

ইসলামের সেবায় অনন্য ভূমিকা রাখায় যৌথভাবে কিং ফয়সাল অ্যাওয়ার্ড পেয়েছেন মিসরীয় ইসলামী শিক্ষাবিদ ড. হাসান মাহমুদ আল শাফেয়ি ও তানজানিয়ার সাবেক প্রেসিডেন্ট আলী হাসান মুওয়াইনি। ড. হাসান আল আজহারের কাউন্সিল অব সিনিয়র স্কলার্স-এর সদস্য ও দ্য ইউনিয়ন অব আরব লিঙ্গুয়িস্টিক একাডেমি-এর সভাপতি। আল আজহারের প্রথম আলেম হিসেবে তিনি কায়রোর বিখ্যাত অ্যারাবিক ল্যাঙ্গুয়েজ একাডেমির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন। রচনা, গবেষণা, অনুবাদের পাশাপাশি পাকিস্তানের ইসলামিক ইউনিভার্সিটি ইসলামাবাদ প্রতিষ্ঠায় দীর্ঘ অবদানের জন্য ড. হাসানকে এ সম্মাননা পুরস্কার দেওয়া হয়। বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট হিসেবে এর পাঠ্যসূচির উন্নয়ন, আল আজহারের তত্ত্বাবধানে বিভিন্ন শাখা প্রতিষ্ঠান প্রতিষ্ঠায় তাঁর ভূমিকা ছিল অসামান্য।

কাতারের ব্যতিক্রমী বিশ্বকাপ

ফিফা বিশ্বকাপের ৯২ বছরের ইতিহাসে প্রথম আরব-মুসলিম দেশ হিসেবে কাতারে ফুটবল বিশ্বকাপ অনুষ্ঠিত হয়েছে। গত ২০ নভেম্বর অনুষ্ঠিত বিশ্বকাপের উদ্বোধনী পর্বে পবিত্র কোরআনের একটি আয়াত পাঠ করা হয়। তাতে কাতারি তরুণ গানিম আল-মিফতাহ ও মার্কিন অভিনেতা মর্গান ফ্রিম্যানের সংলাপে সৌহার্দ্য ও সম্প্রীতির বার্তা দেওয়া হয়। এই সময় দেশি-বিদেশি দর্শকদের কাছে ইসলামের শিক্ষা ও পরিচিতি তুলে ধরতে প্যাভিলিয়ন চালু করে দেশটির আওকাফ ও ধর্মবিষয়ক মন্ত্রণালয়। আরব ও ইসলামী সংস্কৃতি প্রচারের অংশ হিসেবে মসজিদকেন্দ্রিক ইসলামী সাংস্কৃতিক কেন্দ্র গড়ে তোলা হয়। এসব কার্যক্রম ইসলাম ও মুসলিমদের প্রতি ভুল ধারণা ভাঙাতে বিশেষ ভূমিকা রাখে।

মুসলিমবিশ্বের দুই অভিভাবকের বিদায়

এই বছর শতাব্দীর প্রভাবশালী দুই ইসলামী ব্যক্তিত্বকে হারিয়েছে মুসলিমবিশ্ব। তাঁদের একজন হলেন আল্লামা ড. ইউসুফ আল-কারজাভি। গত ২৬ সেপ্টেম্বর কাতারের দোহায় ৯৬ বছর বয়সে মারা যান তিনি। দীর্ঘদিন কাতারভিত্তিক ইন্টারন্যাশনাল ইউনিয়ন অব মুসলিম স্কলার্সের চেয়ারম্যান ছিলেন তিনি। ১৯৭৭ সালে তাঁরই নেতৃত্বে কাতার বিশ্ববিদ্যালয়ের ‘শরিয়াহ অ্যান্ড ইসলামিক স্টাডিজ’ অনুষদের সূচনা হয়। অপরজন হলেন পাকিস্তানের গ্র্যান্ড মুফতি ও দারুল উলুম করাচির প্রেসিডেন্ট মুফতি মুহাম্মাদ রফি উসমানি। তিনি ১৮ নভেম্বর করাচিতে ৮৬ বছর বয়সে তিনি মারা যান। তিনি আল্লামা মুফতি তাকি উসমানির বড় ভাই এবং পাকিস্তানের সাবেক গ্র্যান্ড মুফতি দারুল উলুম করাচির প্রতিষ্ঠাতা মুফতি শফি (রহ.)-এর ছেলে। ১৯৮৬ সাল থেকে তিনি দারুল উলুম করাচির প্রধান হিসেবে আমৃত্যু দায়িত্ব পালন করেন।


বিজ্ঞপ্তি

©দৈনিক বাংলাদেশ সমাচার 2022All rights reserved