সোমবার, ৩০ জানুয়ারী ২০২৩, ০২:০৩ অপরাহ্ন

বিজ্ঞপ্তি :
দৈনিক বাংলাদেশ সমাচার পত্রিকাতে আপনাকে স্বাগতম! বাংলাদেশ সমাচার পড়ুন,বিজ্ঞাপন দিন সহযোগী হোন! বাংলাদেশ সমাচার পড়ুন বেকারত্ব দূর করুন ।
শিরোনাম :
ব্রাহ্মণবাড়িয়ায় -২ উপনির্বাচনের এমপি প্রার্থী দুইদিন ধরে নিখোঁজ  নওগাঁয় অটো-চার্জার চাপায় এক শিশুর মৃত্যু কালাইয়ে নানা আয়োজন বিশ্ব কুষ্ঠ  দিবস পালিত তুমব্রু সীমান্তের বাস্তুচ্যূত রোহিঙ্গাদের ডাটা এন্ট্রি কার্যক্রম শুরু বর্তমান সরকার শিক্ষাকে আধুনিক ও ডিজিটালাইজেশন করেছে-শিল্পমন্ত্রী বাংলাদেশ পুলিশ সার্ভিস এসোসিয়েশন এর উদ্যোগে নোয়াখালী জেলা পুলিশের আয়োজনে সোনাইমুড়ী থানা প্রাঙ্গণে অসহায় শীতার্তদের মাঝে শীত বস্ত্র বিতরণ শেরপুরের ঝিনাইগাতীতে বিলুপ্ত প্রজাতির প্রাণি মেছো বাঘ উদ্ধার মানিকগঞ্জের সিংগাইরে একাধিকবার সংবাদ প্রকাশিত হলেও বন্ধ হয়নি মাটি বিক্রি   নিউজ প্রকাশ করায় ভোলায় ফের ব্যবসায়ীকে হত্যার হুমকি ড. মো. সাদী-উজ-জামান দেশের হাউজিং সেক্টরে উদ্ভাবনী চিন্তা ও অনন্য এক শুদ্ধতার কন্ঠস্বর

ভাষা সৈনিক এম এ কাশেম মাস্টার আর নেই

গত ৩১ ডিসেম্বর ২০২২, ভাষা সৈনিক এম এ কাশেম মাস্টার (৯২) নিজ বাড়িতে ইন্তেকাল করেছেন। তিনি খুলনা জেলাধীন দিঘলিয়া উপজেলার দেয়াড়া গ্রামের একজন সম্ভ্রান্ত ব্যক্তি। তিনি বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন। গত একমাস যাবত খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। ১৯৪৬ সালে ইন্টার পাস করে খুলনার বিএল কলেজে ভর্তি হন এবং এখান থেকেই ভাষা আন্দোলনের সঙ্গে জড়িত হন। কর্মজীবনের শুরুতে বারাকপুর প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ছিলেন, পরবর্তীতে সেনহাটি উচ্চ বিদ্যালয়ের ইতিহাসের শিক্ষক ছিলেন। এরপর কৃষি সম্প্রসারণ কর্মকর্তা হিসেবে চাকরিতে যোগদান করেন। চাকরি জীবনে সিলেটের বিয়ানীবাজার, বরিশালের খেপুপাড়া দাকোপ, পাইকগাছা, ফুলতলা, কচুয়া এবং সর্বশেষ ফকিরহাটের কৃষি সম্প্রসারণ কর্মকর্তা হিসেবে ১৯৯০ সালে রিটায়ার্ড করেন। ব্যক্তি জীবনে সংস্কৃতমনা এবং খুব ভালো কবিতা আবৃত্তি করতেন। মঞ্চ নাটক করতেন ছাত্রজীবনে। তিনি একজন সৎ একনিষ্ঠ ধার্মিক ব্যক্তি ছিলেন। দিঘলিয়ার একজন সংস্কৃত ব্যক্তিত্ব, সদালাপী, পরোপকারী একজন সমাজসেবক ছিলেন। তিনি তার নিজ গ্রামের তিনটি মসজিদের প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন। আহকামিয়া ফোরকানিয়া মসজিদের দীর্ঘদিন সভাপতিত্ব করেছেন। যোহর বাদ দেয়াড়া নূরুল কোরআন মাদ্রাসা প্রাঙ্গণে তার জানাযা অনুষ্ঠিত হয়। তার দীর্ঘদিনের সঙ্গী, বন্ধু-বান্ধব এবং এলাকার সর্বস্তরের মানুষ জানাযায় অংশগ্রহন করেন। তার তিন কন্যা, দুই ছেলেসহ অগনন শুভাকাঙ্ক্ষী রেখে গেছেন। আমরা তার বিদেহী আত্মার মাগফেরাত কামনা করি।


বিজ্ঞপ্তি

©দৈনিক বাংলাদেশ সমাচার 2022All rights reserved