সোমবার, ০৬ ফেব্রুয়ারী ২০২৩, ০৮:১১ পূর্বাহ্ন

বিজ্ঞপ্তি :
দৈনিক বাংলাদেশ সমাচার পত্রিকাতে আপনাকে স্বাগতম! বাংলাদেশ সমাচার পড়ুন,বিজ্ঞাপন দিন সহযোগী হোন! বাংলাদেশ সমাচার পড়ুন বেকারত্ব দূর করুন ।
শিরোনাম :
আইডিয়াল কমার্স কলেজ ও আইডিয়াল ইন্টারন্যাশনাল স্কুল এন্ড কলেজের  শিক্ষকদের পেশাগত দক্ষতা উন্নয়ন শীর্ষক  কর্মশালা আদালতের আদেশ অমান্য করে বাড়ি নির্মাণের অভিযোগ শহিদ এএইচএম কামরুজ্জামানের কবরে পুষ্পস্তবক অর্পণ করলেন চাঁপাইনবাবগঞ্জ’র নবনির্বাচিত সংসদ সদস্যরা বাংলা মায়ের টানে মুক্তিযুদ্ধে  অংশ নিয়েছিল এদেশের বীর সন্তানরা                                                      বিশ্ব ক্যান্সার দিবস উপলক্ষে জাতীয় প্রেস ক্লাবের আবদুস সাত্তার হল রুমে আলোচনা সভা অনুষ্ঠিত ঢাকা বিশ্ববিদ্যালয়ে এক স্মৃতিময় সন্ধ্যায়  সফেনের স্বপ্নদ্রষ্টা ও আমরা ক’জন বাংলাদেশ প্রবীণ হিতৈষী সংঘ ও জরা বিজ্ঞান প্রতিষ্ঠান নির্বাচন (2023-2025) ক্যাপ্টেন শামছুল হক-বীর মুক্তিযোদ্ধা ইন্তেজার রহমান প্যানেল-এ ভোট দিন। আব্দুল হালিম পাটওয়ারী ফাউন্ডেশন কর্তৃক ৫ম ও ৮ম শ্রেণির শিক্ষার্থীদের মেধা বৃত্তি প্রদান-২০২২ নওগাঁয় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর এর অভিযানে ৬কেজি গাঁজাসহ আটক-১ নওগাঁয় মোটরসাইকেলের ধাক্কায় স্কুল ছাত্র নিহত-মা ও ছোট বোন আহত

হাওয়াই মিঠাই বিক্রি করে সংসার চলাচ্ছে শিশু আরাফাত 

ফরিদপুরের বোয়ালমারীতে হাওয়াই মিঠাই বিক্রি করে সংসার চালান ১০ বছরের শিশু আরাফাত। এই বয়সে মা, ভাই, বোনকে নিয়ে বেঁচে থাকার লড়াই চালিয়ে যাচ্ছে আরাফাত। পড়াশুনো, খেলাধুলোর বয়সে হাতে নিয়েছে সংসারের চাবির দায়িত্ব।

আরাফাত সেখ বোয়ালমারী উপজেলার হাটখোলা চর গ্রামের মৃত দাউদ সেখের ছেলে। পরিবারকে একটু সুখে রাখতে বোয়ালমারী উপজেলার বিভিন্ন গ্রামগঞ্জে ঘুরে ঘুরে হাওয়াই মিঠাই বিক্রয় করে ১০ বছরের শিশু আরাফাত। বৃহস্পতিবার (৫ডিসেম্বর) সন্ধ্যায় বোয়ালমারী উপজেলার কামারগ্রামের আখড়া এলাকায় শিশু কিশোরদের কাছে হাওয়াই মিঠাই বিক্রয় করতে দেখা যায় আরাফাতকে। তখনই তার এই কর্মের বিষয়ে কথা সাংবাদিকদের সাথে।

জীবন যুদ্ধের সৈনিক আরাফাত সেখ জানান, অল্প বয়সে বাবা মারা গেছে, মা,ভাই, বোনকে নিয়ে সংসারের চাবির দায়িত্ব হাতে নিয়েছি।

শিশু আরাফাত প্রতিদিন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত হাওয়াই মিঠাই বিক্রি করে।স্থানীয় মহাজনের কাছ থেকে প্রতিদিন ১০০ টাকা বেতনে কাজ করে থাকে।এতে ৪ জনের সংসার নিয়ে মনবতার জীবন যাপন করছে শিশু আরাফাত সেখ।

বোয়ালমারীতে হাওয়াই মিঠাই চাহিদা রয়েছে ব্যাপক। আগে গ্রামাঞ্চলে বিক্রি ভালো হলেও ইদানিং বোয়ালমারীতে বেঁচাকেনা ভালো হচ্ছে।

বর্তমানে আরাফাত উপজেলার নিউ মডেল একাডেমি, বোয়ালমারী সরকারি প্রথমিক বিদ্যালয়,ছোলনা সরকারি প্রাথমিক বিদ্যালয়, জর্জ একাডেমীর সামনে নিয়মিতভাবে বিক্রি করে হাওয়াই মিঠাই।

আরাফাত জানান, বিশেষ করে আমার মতো শিশুরাই এর প্রধান ক্রেতা। পাঁশাপাশি অনেক লোক বিভিন্ন বয়সী মুরব্বিরাও এই খাবারটি পছন্দ করেন। মুখে দেওয়া মাত্রই এই খাবারটি গলে যায়,যে কারণে অনেকের কাছে এই খাবারটি আশ্চর্যজনক।
হাওয়াই মিঠাই ক্রেতা ৮ বয়সী সুমী সাহা বলে,মিঠাই খেতে ভালো লাগে, সামনে পেলে ক্রয় করি।
আরেক ক্রেতা সুকুমার রায় বলেন,হাওয়াই মিঠাই বাড়ির বাচ্চারা পছন্দ করে তাই ৫ পিচ বাড়ির জন্য কিনে নিয়ে যাচ্ছি।
হাওয়াই মিঠাই বিক্রেতা শিশু আরাফাত সেখ জানান , তার কাছে দুই রকমের হাওয়াই মিঠাই পাওয়া যায়। একটি সাদা অপরটি গোলাপী । এরমধ্যে সাদা রংয়ের হাওয়াই মিঠাইয়ের চাহিদা বেশি থাকলেও গোলাপি রঙের মিঠাই ভালোই বিক্রি হচ্ছে।

তিনি আরও বলে, সরকারি যদি কোন সুযোগ পেতাম বা কোন বৃত্তবান যদি আমার পরিবারের দায়িত্ব নিত আমি পড়াশোনা চালিয়ে যেতে পারতাম।


বিজ্ঞপ্তি

©দৈনিক বাংলাদেশ সমাচার 2022All rights reserved