মঙ্গলবার, ০৭ ফেব্রুয়ারী ২০২৩, ০৭:০৮ পূর্বাহ্ন

বিজ্ঞপ্তি :
দৈনিক বাংলাদেশ সমাচার পত্রিকাতে আপনাকে স্বাগতম! বাংলাদেশ সমাচার পড়ুন,বিজ্ঞাপন দিন সহযোগী হোন! বাংলাদেশ সমাচার পড়ুন বেকারত্ব দূর করুন ।
শিরোনাম :
বিএলএফ চট্টগ্রাম মহানগর ও জেলা কমিটির উদ্যোগে শ্রমিকদের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত শ্রীমঙ্গলে এমসিডা আলোয়- আলো কিশোর কিশোরী বালিকা ফুটবল টুর্নামেন্ট -২০২৩ খ্রিঃ তুরস্কে ভূমিকম্পে নিহত ১১৮, ধ্বংসস্তূপে আটকে আছেন বহু মানুষ আমার মন্তব্য ছিল ফখরুলকে নিয়ে, হিরো আলম নয়: কাদের রিয়ালের হার, শীর্ষস্থানের পয়েন্ট বাড়াল বার্সেলোনা ইবিতে ছাত্রলীগের কর্মীসভা অনুষ্ঠিত  আইডিয়াল কমার্স কলেজ ও আইডিয়াল ইন্টারন্যাশনাল স্কুল এন্ড কলেজের  শিক্ষকদের পেশাগত দক্ষতা উন্নয়ন শীর্ষক  কর্মশালা আদালতের আদেশ অমান্য করে বাড়ি নির্মাণের অভিযোগ শহিদ এএইচএম কামরুজ্জামানের কবরে পুষ্পস্তবক অর্পণ করলেন চাঁপাইনবাবগঞ্জ’র নবনির্বাচিত সংসদ সদস্যরা বাংলা মায়ের টানে মুক্তিযুদ্ধে  অংশ নিয়েছিল এদেশের বীর সন্তানরা                                                     

গত শনিবার রাজধানীর মতিঝিলের ঢাকা চেম্বার অডিটোরিয়ামে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সংবাদ সম্মেলন অনুষ্ঠিত

‌‌`শিল্পখাতে গ্যাসের দাম বাড়িয়েছে শুধুমাত্র সরকার’-ঢাকা চেম্বার

`গ্যাসের মূল্যবৃদ্ধি নিরবিচ্ছিন্ন গ্যাস সরবরাহ দিতে হবে’ সংকট মোকাবিলায় গ্যাস, বিদ্যুৎ ও জ্বালানির দাম এর আগেও কয়েক দফায় বাড়ানো হয়েছিল। কিন্তু দাম বাড়লেও শিল্প মালিকরা চাহিদামতো নিরবচ্ছিন্ন গ্যাস পায়নি। যা উৎপাদন ও পণ্য সরবরাহে ব্যাপক প্রভাব ফেলেছে। বাংলাদেশের সরকারের নির্বাহী আদেশে শিল্প, বিদ্যুৎ উৎপাদন ও বাণিজ্যিক খাতে গ্যাসের দাম বাড়ানো হয়। ব্যবসায়ীরা দাবি করছেন।তার কারণে   এুইবারের দাম বাড়ানোর পরেও সেই শঙ্কা রয়ে গেছে বলে মনে করেন ব্যবসায়ী নেতৃবৃন্দরা।তারা সরকারকে সঠিকভাবে চাহিদামতো গ্যাস সরবরাহের দাবি জানিয়েছেন।

গত শনিবার মতিঝিলে ঢাকা চেম্বার অব কর্মাস ইন্ডাষ্ট্রির অডিটোরিয়ামে এক সংবাদ সম্মেলনে  দাবি করেন সংগঠনটির সভাপতি ব্যারিস্টার মোহাম্মদ সামীর সাত্তার
সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি গণমাধ্যমকে বলেন, ‘দাম বাড়ানো হলে ও বলা হয়েছে সঠিকভাবে গ্যাস সরবরাহ করা সম্ভব হবে। বেসরকারি খাত থেকে আমাদের দাবি থাকবে।প্রায়ই সময় গ্যাসের দাম বাড়ানো হলে ও,নিরবচ্ছিন্ন গ্যাস সরবরাহ করেন না। দাম বাড়ানোর পরেও তারা সমস্যার কথা বলেন।নিরবচ্ছিন্ন গ্যাস আমাদের সরবরাহ করতে হবে।
সাংবাদিক সম্মেলনে ডিসিসিআইয়ের নতুন সভাপতি দায়িত্ব গ্রহণের পর দেশের বর্তমান অর্থনীতির সার্বিক পরিস্থিতি এবং ২০২৩ সালে ডিসিসিআইয়ের বর্ষব্যাপী কর্ম-পরিকল্পনা সম্পর্কে গণমাধ্যম ও সাংবাদিকদের অবহিত করেন।
ব্যরিস্টার সামীর সাত্তার বলেন, সরকার সম্প্রতি শুধুমাত্র শিল্পখাতে গ্যাসের মূল্য বৃদ্ধি করেছে, বাসা-বাড়ি এবং কৃষিখাতের জন্য তা প্রযোজ্য নয়। দেশের ব্যবসায়ী সমাজ শিল্পখাতে পণ্য উৎপাদন অব্যাহত রাখতে উচ্চমূল্যে হলেও নিরবিচ্ছিন্ন জ্বালানি সরবরাহ পেতে চায়, যেন স্থানীয় চাহিদা মেটানোর পাশাপাশি আমাদের রপ্তানির লক্ষ্যমাত্রা অর্জন করা সম্ভব হয়। তবে এটা সত্য, বিদ্যুৎ ও গ্যাসের মূল্য বৃদ্ধি আমাদের ক্ষুদ্র উদ্যোক্তাদের উপর কিছুটা হলেও নেতিবাচক প্রভাব ফেলবে। কারণ এটি তাদের পণ্য উৎপাদন ব্যয় বাড়াবে।
ব্যরিস্টার সামীর সাত্তার বলেন,সরকার সম্প্রতি শুধুমাত্র শিল্পখাতে গ্যাসের মূল্য বৃদ্ধি করেছে, বাসা-বাড়ি এবং কৃষিখাতের জন্য তা প্রযোজ্য নয়। দেশের ব্যবসায়ী সমাজ শিল্পখাতে পণ্য উৎপাদন অব্যাহত রাখতে উচ্চমূল্যে হলেও নিরবিচ্ছিন্ন জ্বালানি সরবরাহ পেতে চায়, যেন স্থানীয় চাহিদা মেটানোর পাশাপাশি আমাদের রপ্তানির লক্ষ্যমাত্রা অর্জন করা সম্ভব হয়। তবে এটা সত্য, বিদ্যুৎ ও গ্যাসের মূল্য বৃদ্ধি আমাদের ক্ষুদ্র উদ্যোক্তাদের উপর কিছুটা হলেও নেতিবাচক প্রভাব ফেলবে। কারণ এটি তাদের পণ্য উৎপাদন ব্যয় বাড়াবে।
শিল্প খাতে গ্যাসের দাম বাড়ানো হয়েছে ও গৃহস্থালিতে রান্নার গ্যাস এবং গাড়ি চালাতে ব্যবহৃত সিএনজির গ্যাসের দাম বাড়ানো হয়নি।কয়েক দিন আগে বিদ্যুতের দাম বাড়ানো হয়েছিল। কারণ ছিল ইউক্রেন-রাশিয়ার যুদ্ধের প্রেক্ষাপটে ডলার সংকটে পড়েছিল বাংলাদেশ।
আসন্ন রমজানে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের সরবরাহ স্থিতিশীল রাখতে এলসি’র শর্ত সহজ করতে সরকারের প্রতি আহবান জানান ডিসিসিআই সভাপতি। একিসাথে বাজার মনিটরিংয়ে গুরুত্ব প্রদান করেন।
বৈদেশিক মুদ্রার রিজার্ভ রাতারতি বৃদ্ধি সম্ভব নয় জানিয়ে বলেন, এজন্য আমাদেরকে রেমিট্যান্স আহরণ বাড়াতে প্রণোদনা বৃদ্ধি ও রপ্তানি আয় বাড়ানোর উপর বেশি হারে জোরারোপ করতে হবে।
ঢাকা চেম্বার সভাপতি মোহাম্মদ আমীর সাত্তার  কর্মপরিকল্পনা সম্পর্কে  সাংবাদিকদের অবহিত করেন, তিনি চেম্বারের দায়িত্ব পালন কালে  রপ্তানি আয় বহুমুখী পণ্যের অন্তর্ভুক্তির জন্য কাজ করে যাবেন। পাশাপাশি ঢাকা ও চট্টগ্রাম কেন্দ্রিক ৯৮ ভাগ কর কাঠামোকে কীভাবে সারা দেশে ছড়িয়ে দেওয়া যায়। ল জাতীয় রাজস্ব বোর্ডের সঙ্গে ও কাজ করবেন তিনি। অন্যদিকে ৭৫ লাখ টিআইএনধারী ব্যক্তির মধ্যে মাত্র ২৫ লাখ রিটার্ন দাখিল করছে, সংখ্যায় তাদের আরো বাড়ানোর জন্য কাজ করবেন বলে জানান।তিনি জানান এনবিআরকে রাজস্ব আহরণে করদাতার ওপর প্রতিবছর করের বোঝা না চাপিয়ে নতুন নতুন খাত অন্তর্ভুক্ত করার জন্য আহ্বান জানান ।তিনি বলেন করদাতারা সহজে এবং আগ্রহ সহকারে যেন কর
দিতে পারেন।
অর্থনীতি ও কূটনৈতিক সম্পর্কে প্রধানমন্ত্রীর অগ্রাধিকারের প্রসঙ্গ উল্লেখ করে সামীর সাত্তার বক্তব্যে বলেন,সরকারের উদ্দেশ্য রাজনৈতিক কূটনীতি থেকে বেরিয়ে অর্থনৈতিক কূটনৈতিকে অগ্রসর হওয়া। আমরা চাই বিষয়টি যাতে আমাদের কূটনৈতিকরা তাদের অবস্থান থেকে দেশে ভালোভাবে কাজ করেন। আমাদের পণ্যের বাণিজ্য বাড়াতে তারা কাজ করেন।
আর্থিক খাতের সুশাসন নিশ্চিত করতে ঢাকা চেম্বার বিশেষ উদ্যোগ গ্রহণ করবে জানিয়ে সামীর সাত্তার বলেন, ‘ঋণ খেলাপি কমাতে এবং আর্থিক খাতের শৃঙ্খলা রক্ষায় কাজ করবে ঢাকা চেম্বার অব কর্মাস ইন্ডাস্ট্রি।
ব্যরিস্টার সামীর সাত্তার বলেন, সরকার সম্প্রতি শুধুমাত্র শিল্পখাতে গ্যাসের মূল্য বৃদ্ধি করেছে, বাসা-বাড়ি এবং কৃষিখাতের জন্য তা প্রযোজ্য নয়। দেশের ব্যবসায়ী সমাজ শিল্পখাতে পণ্য উৎপাদন অব্যাহত রাখতে উচ্চমূল্যে হলেও নিরবিচ্ছিন্ন জ্বালানি সরবরাহ পেতে চায়, যেন স্থানীয় চাহিদা মেটানোর পাশাপাশি আমাদের রপ্তানির লক্ষ্যমাত্রা অর্জন করা সম্ভব হয়। তবে এটা সত্য, বিদ্যুৎ ও গ্যাসের মূল্য বৃদ্ধি আমাদের ক্ষুদ্র উদ্যোক্তাদের উপর কিছুটা হলেও নেতিবাচক প্রভাব ফেলবে। কারণ এটি তাদের পণ্য উৎপাদন ব্যয় বাড়াবে।
ব্যরিষ্টার মোহাম্মদ সামীর সাত্তার তার দায়িত্ব পালন কালে অবকাঠামো উন্নয়ন; ক্ষুদ্র ও অতি ক্ষুদ্র উদ্যোক্তাদের নীতি সহায়তা; বিদ্যুৎ-জ্বালানি; গ্যাস সরবরাহ এবং অর্থনৈতিক অঞ্চলের যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে বিশেষ গুরুত্ব দিয়ে কাজ করবেন বলে জানান গণমাধ্যমকে।
স্মার্ট বাংলাদেশের চারটি বৈশিষ্ট্য হলো
১.স্মার্ট সিটিজেন
২.স্মার্ট সোসাইটি
৩.স্মার্টফোনে ইকোনমি
৪.স্মার্ট গর্ভটমেন্ট।
স্মার্ট বাংলাদেশের লক্ষ্য অর্জনে সরকার চারটি খাতে যে ৪০টি বিষয় চিহ্নিত করেছে, এইক্ষেত্রে সবাইকে সঠিকভাবে প্রযুক্তির ব্যবহারে দক্ষতা অর্জনে কাজ করবে  ঢাকা  চেম্বার অব কর্মাস ইন্ডাস্ট্রি।স্মার্ট বাংলাদেশ গড়তে হলে প্রযুক্তি ব্যবহারে দক্ষতা অর্জন করতে হবে। আর দক্ষতা অর্জন না হলে স্মার্ট বাংলাদেশ হবে না বলেও সংগঠনটি মনে করেন।
এই সময় আরও উপস্থিত ছিলেন ঢাকা চেম্বারের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট এস এম গোলাম ফারুক আলমগীর (আরমান), ভাইস প্রেসিডেন্ট মোঃ জুনায়েদ ইবনে আলী সহ পরিচালনা পর্ষদের অন্য সদস্যরা।
দেশের উন্নয়নে সকলকে একসাথে কাজ করার আশা প্রকাশ করেন তিনি।পরিশেষে গণমাধ্যমের সকলের প্রতি শুভকামনা জানান তিনি।


বিজ্ঞপ্তি

©দৈনিক বাংলাদেশ সমাচার 2022All rights reserved