মঙ্গলবার, ০৭ ফেব্রুয়ারী ২০২৩, ০৭:২৩ পূর্বাহ্ন

বিজ্ঞপ্তি :
দৈনিক বাংলাদেশ সমাচার পত্রিকাতে আপনাকে স্বাগতম! বাংলাদেশ সমাচার পড়ুন,বিজ্ঞাপন দিন সহযোগী হোন! বাংলাদেশ সমাচার পড়ুন বেকারত্ব দূর করুন ।
শিরোনাম :
বিএলএফ চট্টগ্রাম মহানগর ও জেলা কমিটির উদ্যোগে শ্রমিকদের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত শ্রীমঙ্গলে এমসিডা আলোয়- আলো কিশোর কিশোরী বালিকা ফুটবল টুর্নামেন্ট -২০২৩ খ্রিঃ তুরস্কে ভূমিকম্পে নিহত ১১৮, ধ্বংসস্তূপে আটকে আছেন বহু মানুষ আমার মন্তব্য ছিল ফখরুলকে নিয়ে, হিরো আলম নয়: কাদের রিয়ালের হার, শীর্ষস্থানের পয়েন্ট বাড়াল বার্সেলোনা ইবিতে ছাত্রলীগের কর্মীসভা অনুষ্ঠিত  আইডিয়াল কমার্স কলেজ ও আইডিয়াল ইন্টারন্যাশনাল স্কুল এন্ড কলেজের  শিক্ষকদের পেশাগত দক্ষতা উন্নয়ন শীর্ষক  কর্মশালা আদালতের আদেশ অমান্য করে বাড়ি নির্মাণের অভিযোগ শহিদ এএইচএম কামরুজ্জামানের কবরে পুষ্পস্তবক অর্পণ করলেন চাঁপাইনবাবগঞ্জ’র নবনির্বাচিত সংসদ সদস্যরা বাংলা মায়ের টানে মুক্তিযুদ্ধে  অংশ নিয়েছিল এদেশের বীর সন্তানরা                                                     

উন্নত চিকিৎসার জন্য বিদেশে নয়, শেখ হাসিনা মেডিকেলেই হবে বিশ্বমানের চিকিৎসা- সেখ জুয়েল এম পি

বঙ্গবন্ধুর ভ্রাতুষ্পুত্র ও খুলনা-২ আসনের সংসদ সদস্য সেখ সালাহউদ্দিন জুয়েল বলেছেন, খুলনাসহ দক্ষিন-পশ্চিমাঞ্চলের মানুষের উন্নত চিকিৎসার জন্য আর বিদেশে নয়, শেখ হাসিনা মেডিকেল বিশ্ববিদ্যালয়েই হবে বিশ্বমানের চিকিৎসা এবং চিকিৎসা বিষয়ে উচ্চশিক্ষা ও গবেষণার নতুন দ্বার উন্মোচন করবে। এ প্রতিষ্ঠান থেকে স্বাস্থ্যসেবা পেয়ে খুলনার মানষের চিকিৎসা সেবায় ভোগান্তি লাঘব হবে বলে তিনি আশা ব্যক্ত করেন। সোমবার খুলনার একটি অভিজাত হোটেলে অনুষ্ঠিত মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপনের সম্ভ্যবতা সমীক্ষার চূড়ান্ত প্রতিবেদন উপস্থাপনা সভায় সম্মানিত অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

তিনি আরও বলেন, দেশের পঞ্চম মেডিকেল বিশ্ববিদ্যালয় হিসেবে ২০২১ সালে মহান জাতীয় সংসদে শেখ হাসিনা মেডিকেল বিশ্ববিদ্যালয় বিল পাশ হয়। বিশ্ববিদ্যালয়টি পুরোদমে চালু হলে এখানে চিকিৎসা বিষয়ে স্নাতকোত্তর পর্যায়ের শিক্ষা লাভ ও উচ্চতর গবেষণার সুযোগ সৃষ্টি হবে। একই সাথে খুলনা অঞ্চলের প্রায় দুই কোটি মানুষের জন্য মানসম্মত চিকিৎসা সেবাপ্রাপ্তি সহজতর হবে। খুলনা জেলার বটিয়াঘাটা উপজেলার প্রস্তাবিত ৫০ একর জমির উপর ৯৬০ শয্যার হাসপাতালসহ বিশ্ববিদ্যালয়টি চালু হলে এই অঞ্চলের স্বাস্থ্যসেবার মানে আমূল পরিবর্তন আসবে। শেখ হাসিনা মেডিকেল বিশ্ববিদ্যালয় ৪ হাজার ৬ শত ৩৪ কোটি টাকা ব্যয়ে তিনটি প্রকল্পের মাধ্যমে বাস্তবায়িত হবে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় সিটি মেয়র আলহাজ্ব তালুকদার আব্দুল খালেক শেখ হাসিনা মেডিকেল বিশ্ববিদ্যালয়ের স্থাপন প্রক্রিয়া আরো ত্বরান্বিত হবে বলে আশা প্রকাশ করে বলেন, খুব অল্প সময়ের মধ্যে এই বিশ্ববিদ্যালয় এলাকাটি খুলনা সিটি কর্পোরেশনে অন্তর্ভূক্ত করার চেষ্টা করা হবে। তিনি বলেন, সমীক্ষা প্রতিবেদনটি অনুমোদিত হলে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসসহ আনুষাঙ্গিক স্থাপনা নির্মাণের ডিপিপি প্রণয়নের কাজ দ্রুত সম্পন্ন করা হবে। ইতোমধ্যে দক্ষিন-পশ্চিমাঞ্চলের ৯টি মেডিকেল কলেজ ও ৫টি নার্সিং কলেজকে শেখ হাসিনা মেডিকেল বিশ্ববিদ্যালয় অধিভূক্ত করা হয়েছে। প্রকল্পটির মেয়াদ ২০২৩ সালের জুলাই থেকে ২০২৭ সালের জুন পর্যন্ত ধরা হয়েছে। এ সংক্রান্ত সমীক্ষা প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

সভায় বিশেষ অতিথির বক্তৃতা করেন জাতীয় পরিকল্পনা ও উন্নয়ন একাডেমির মহাপরিচালক মোঃ বদরুল আরেফনী ও খুলনা জেলা পরিষদের চেয়ারম্যান শেখ হানুরুর রশীদ। সমীক্ষা বিষয়ক প্রতিবেদন উপস্থাপন করেন প্রফেশনাল এসোসিয়েটস লি: এর ব্যাবস্থাপনা পরিচালক মঞ্জুর কে. এইচ উদ্দিন। খুলনা শেখ হাসিনা মেডিকেল বিশ^বিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডাঃ মোহাম্মদ মাহবুবুর রহমানের সভাপতিত্বে সভাটি সঞ্চালনা করেন শেখ হাসিনা মেডিকেল বিশ^বিদ্যালয়ের প্রকল্প পরিচালক অধ্যাপক ডাঃ মেহেদী নেওয়াজ।
জাতীয় পরিকল্পনা ও উন্নয়ন একাডেমি এবং প্রফেশনাল এসোসিয়েটস লি: এর যৌথ আয়োজনে অনুষ্ঠানে খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, বিভিন্ন মেডিকেল কলেজ ও স্বাস্থ্যসেবা প্রদানকারী প্রতিষ্ঠানের প্রধান, সরকারি-বেসরকারি দপ্তরের কর্মকর্তা ও সুশীল সমাজের প্রতিনিধিরা অংশগ্রহণ করে তাদের মতামত তুলে ধরেন।


বিজ্ঞপ্তি

©দৈনিক বাংলাদেশ সমাচার 2022All rights reserved