মঙ্গলবার, ০৭ ফেব্রুয়ারী ২০২৩, ০১:৪০ অপরাহ্ন

বিজ্ঞপ্তি :
দৈনিক বাংলাদেশ সমাচার পত্রিকাতে আপনাকে স্বাগতম! বাংলাদেশ সমাচার পড়ুন,বিজ্ঞাপন দিন সহযোগী হোন! বাংলাদেশ সমাচার পড়ুন বেকারত্ব দূর করুন ।
শিরোনাম :
ধামরাই পৌরসভার পূর্ব কায়েতপাড়া শাইলাটেকি ভদ্রাকালী মন্দির প্রাঙ্গণে নামযজ্ঞ ও অষ্টকালীন লীলাকীর্তন উৎসব উদযাপন  হজরত খানবাহাদুর আহছানউল্লাহ্ (রঃ) এর ওরছ শরীফ আগামী ৯,১০ ও ১১ ফেব্রুয়ারি ময়মনসিংহে রেজিষ্ট্রেশন বিহীন মোটরসাইকেল ও হেলমেট বিহীন চালকদের বিরুদ্ধে অভিযান  বিএলএফ চট্টগ্রাম মহানগর ও জেলা কমিটির উদ্যোগে শ্রমিকদের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত শ্রীমঙ্গলে এমসিডা আলোয়- আলো কিশোর কিশোরী বালিকা ফুটবল টুর্নামেন্ট -২০২৩ খ্রিঃ তুরস্কে ভূমিকম্পে নিহত ১১৮, ধ্বংসস্তূপে আটকে আছেন বহু মানুষ আমার মন্তব্য ছিল ফখরুলকে নিয়ে, হিরো আলম নয়: কাদের রিয়ালের হার, শীর্ষস্থানের পয়েন্ট বাড়াল বার্সেলোনা ইবিতে ছাত্রলীগের কর্মীসভা অনুষ্ঠিত  আইডিয়াল কমার্স কলেজ ও আইডিয়াল ইন্টারন্যাশনাল স্কুল এন্ড কলেজের  শিক্ষকদের পেশাগত দক্ষতা উন্নয়ন শীর্ষক  কর্মশালা

করোতোয়ার বুকে জেগে ওঠা চরে ধানের বীজতলা

সিরাজগঞ্জের শাহজাদপুরের শুষ্ক মৌসুমে  পানি শুকিয়ে যাচ্ছে বর্ষার সময় নিজরূপে ফিরে আসলেও থাকে না বেশিদিন। সেই করতোয়ার বুকে জেগে ওঠা চর আর তাতেই চলে কৃষি চাষাবাদ। কৃষকরা তৈরি করেছে বোরো ধানের বীজতলা। জেগে ওঠা   চর ভরে গেছে ধানের বীজতলায়। আবাদি জমিতে বীজতলা তৈরি করতে খরচ বেশি হয় এছারাও বীজতলা জায়গা তৈরীর  সংকট দেখা যায় করতোয়া নদীর বুকে জেগে ওঠা চরে বীজতলা তৈরি করতে খরচ কম। ভালো হয় তাই কৃষকেরা করতোয়ার বুকে জেগে ওঠা চরে তৈরি করেছে বীজতলা। করতোয়া যেন তার বুকে সবুজের বিছানা পেতে রেখেছে।কৃষকেরা ধানের ভালো দাম  পানি ও সার দিতে হয় না ওয়ায় চলতি মৌসুমে ধান চাষ গত মৌসুমে তুলনায় বেশি হবে। করতোয়ার বুকে জেগে ওঠা চরে বীজতলা তৈরি করা উপজেলার গাড়াদহ গ্রামের কৃষক আব্দুল কুদ্দুস বলেন আবাদি জমিতে চাষ, পানি ও সার দিয়ে বীজতলা তৈরি করতে হয়। এতে খরচ হয় বেশি কিন্তু করতোয়ার চড়ে বীজতলা তৈরি করতে  চাষ, পানি ও সার দিতে হয় না। তাতে খরচ কম  হয়।এমনকি আবাদি জমির চাইতে  করতোয়া চড়ে ধানের বীজ ভালো হয়। কৃষক রবিউল ইসলাম বলেন, যারা বর্গা দিয়ে জমি চাষ করে তাদের বীজতলা তৈরি করার জায়গা থাকেনা। নদ নদীর বুকে চর জেগে ওঠায়  বীজতলার জায়গা সংকট  হয়না। বিশেষ করে নদী নদীর বুকে চারা রোপন করলে   এতে পানি লাগে না ফলে কৃষক লাভবান হয় বেশি। আর  নদীর বুকে বীজতলা সবার নজর টানে।।।


বিজ্ঞপ্তি

©দৈনিক বাংলাদেশ সমাচার 2022All rights reserved