বৃহস্পতিবার, ১৯ মে ২০২২, ০২:০৬ পূর্বাহ্ন

বিজ্ঞপ্তি :
দৈনিক বাংলাদেশ সমাচার পত্রিকাতে আপনাকে স্বাগতম! বাংলাদেশ সমাচার পড়ুন,বিজ্ঞাপন দিন সহযোগী হোন! বাংলাদেশ সমাচার পড়ুন বেকারত্ব দূর করুন ।
শিরোনাম :
ছাতকের পরিস্থিতি ভয়াবহ,সারা‌দে‌শে সঙ্গে সড়ক যোগা‌যোগ বন্ধ পিরোজপুরে বাস চাপায় কলেজ ছাত্র নিহত ১৭ মে মুক্তিযুদ্ধের চেতনা,গণতন্ত্রের অগ্নিবীণা ও উন্নয়ন-প্রগতির প্রত্যাবর্তনঃ তথ্যমন্ত্রী নাজিরপুর অঞ্চলের কৃষকের স্বপ্ন প্রতি বছর তলিয়ে যায় পানির নিচে কালিহাতীতে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট উদ্বোধন রাজশাহী জেলা সড়ক পরিবহণ শ্রমিক ইউনিয়নের ভোট স্থগিত প্রফেসর ডাক্তার উত্তম কুমার বড়ুয়াকে সংবর্ধিত করলো মিলন-পুর্নিমা ফাউন্ডেশন ঈদগাঁওর ৫ ইউনিয়নে আওয়ামী রাজনৈতিক অঙ্গনে চাঙ্গাভাব: উচ্ছাস তৃনমূলে চট্টগ্রামের হিজরা সুমন মানবিক কাজে আত্ম তৃপ্তি পান সরিষাবাড়ীতে দুই শিশু শিক্ষার্থী হারানোকে কেন্দ্র করে মাদ্রাসায় হামলা ভাঙচুর ও শিক্ষককে লাঞ্ছিত

বোয়ালখালীর লালার হাটে সরস্বতী প্রতিমা ভাংচুর; সাম্প্রদায়িক হামলা নয় বলে জানিয়েছে স্থানীয়রা

নিজস্ব প্রতিবেদকঃ
বোয়ালখালী উপজেলার পূর্ব শাকপুরার ঐতিহ্যবাহী লালার হাট আশ্রয়ণ প্রকল্পের পাশে ১৪ জানুয়ারি গভীর রাতে ৩৫টি সরস্বতী প্রতিমা ভাঙা হয়েছে। আসন্ন সরস্বতী পুজো উপলক্ষে গড়া প্রতিমাগুলি ভাঙচুর করেছে দুষ্কৃতীরা। একশো বছর ধরে ওই এলাকায় প্রতিমা গড়ে আসছিলেন মৃৎশিল্পী বাসুদেব পালের পূর্বপুরুষরা। এমন ঘটনা কখনো ঘটেনি। এ ঘটনায় দোষীদের কঠোরতম শাস্তির দাবি করেছেন এলাকাবাসি। তবে বাসুদেব পাল ও স্থানীয়রা এ ঘটনাকে সাম্প্রদায়িক হামলা মানতে নারাজ।

এ ঘটনায় চট্টগ্রামের অতিরিক্তি পুলিশ সুপার (উত্তর) মহঃ কবীর আহমেদ, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মহঃ আবদুল করিম ও বোয়ালখালি পুজো উদযাপন পরিষদের সদস্যসচিব অমিত লালা ঘটনাস্থল পরিদর্শন করেছেন বলে জানা গেছে।

বাসুদেব পাল জানিয়েছেন, একশো বছর ধরে এই এলাকায় প্রতিমা গড়ে আসছেন তার পূর্বপুরুষরা। লালার হাটে প্রতি বছর তিনি প্রতিমা গড়ে আসছেন। আগামী ৫ ফেব্রুয়ারি, সরস্বতী পুজো উপলক্ষে প্রতিমাগুলো বানানো হচ্ছিল। উন্মুক্ত স্থানে বাঁশের বেড়ার মাধ্যমে ঘিরে সাদা পর্দায় ঢেকে তৈরি হওয়া প্রতিমাগুলো রাখা ছিল। শনিবার সকালে তাঁর গড়া ৩৫টি সরস্বতী প্রতিমাগুলি ভাঙা অবস্থায় দেখতে পান বাসুদেব। আগে কোনও সময় এ ধরনের ঘটনা ঘটেনি বলেই জানান এই মৃৎশিল্পী। তবে তিনি এই ঘটনাকে সাম্প্রদায়িক ইস্যু মানতে নারাজ। তার সাথে সকলের ভালো ও সুসম্পর্ক আছে। পাশের আশ্রয়ণ প্রকল্পের লোকজন দ্বারা ও এই ঘটনা ঘটার সম্ভাবনা নেই এখানে মাত্র তিন পরিবার থাকে এবং তাদের সাথে ভালো সম্পর্ক আছে। সাম্প্রদায়িক ঘটনা ঘটলে সব গুলো প্রতিমা ভেঙে ফেলত এবং গুড়িয়ে দিত। কিন্তু প্রতিমাগুলো হালকা ভেঙ্গেছে । কোনটার মাথা, কোনটার হাত আবার কোনটার হাঁসের কিছু অংশ ভেঙ্গেছে।তবে কে বা কারা ভেঙ্গেছে বুঝতে পারছিনা। কারন আমার সাথে কারো কোন বিদ্বেষ বা শত্রুতা নেই।

বোয়ালখালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আব্দুল করিম জানান, এই ঘটনা শুনার সাথে সাথে আমরা ঘটাস্থল পরিদর্শন করি। আমরা বাসুদেব পালের সাথে কথা বলেছি । সে মামলা বা জিডি করতে রাজি হয়নি। আমরা জিডি করেছি এবং আমরা বিষয়টি তদন্ত করে দেখছি। বাসুদেব পালের সাথে আমাদের সার্বক্ষণিক যোগাযোগ আছে। প্রতিমা রক্ষায় নিরাপত্তায় আমাদের নিয়মিত টহলের পাশাপাশি পাহারাদার নিযুক্ত করেছি। যেহেতু এটি একটি ধর্মীয় ইস্যু তাই আমরা গুরুত্ব দিয়ে বিষয়টি দেখছি। তদন্তের পর বলা যাবে এই ঘটনার পিছনে কি আছে।

র‍্যাব সুত্রে জানা গেছে, র‍্যাব-৭ এর একটি টিম এ ঘটনা নিয়ে ছায়া তদন্ত ও বাসুদেব পালের সাথে কথা বলে জানতে পেরেছে এই ঘটনায় কোন সাম্প্রদায়িক ইস্যু নেই। তবে কে বা কারা করেছে তা খুঁজে বের করা হবে। এই ঘটনায় যারাই জড়িত থাকুক তাদের আইনের আওতায় আনা হবে।

স্থানীয়দের সাথে কথা বলে জানা গেছে, বাসুদেব পালের সাথে এখানে সবার ভাল সুসম্পর্ক আছে। সে দীর্ঘদিন যাবত এখানে প্রতিমা বানায়। তার পূর্বপুরুষরাও এখানে প্রতিমা বানাত। অতীতে কখনো এখানে এমন ঘটনা ঘটেনি। এই এলাকায় সব সময় সাম্প্রদায়িক সম্প্রিতি বজায় থাকে। এ ঘটনাকে সাম্প্রদায়িক হামলা নয় বলে স্বীকার করেছেন অনেকেই। তবে নাম প্রকাশে অনিচ্ছুক দুই একজন বলেছে চাঁদাবাজির কোন ঘটনা থাকতে পারে। অনেকেই ওনার কাছে বিভিন্ন সময় চাঁদা দাবি করে এবং ওনি দিয়েও থাকেন। তাই প্রশাসনকে এই বিষয়টি মাথায় নিয়ে তদন্ত করা উচিৎ।

বিএস/কেসিবি/সিটিজি/৮ঃ২৬পিএম

Please Share This Post in Your Social Media

বিজ্ঞপ্তি

©দৈনিক বাংলাদেশ সমাচার 2022All rights reserved